শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩২, ২৯ মে ২০২৩

পুঁজিবাজারে স্থায়ী হচ্ছে কর অবকাশ সুবিধা

পুঁজিবাজারে স্থায়ী হচ্ছে কর অবকাশ সুবিধা

নির্বাচনী বছরে পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বড় ধরনের কোনো পরিবর্তন আসছে না। তবে সুখবর আসছে। নতুন আয়কর আইনে পুঁজিবাজারে বিদ্যমান কর অবকাশ এবং রেয়াতি সুবিধা বহাল থাকছে। অর্থাৎ স্থায়ী হচ্ছে এই সুবিধা।

অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়, আগামী অর্থবছরে পুঁজিবাজারের বিনিয়োগে দুই ধরনের কর সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। একদিকে পুঁজিবাজারের বিনিয়োগের ওপর পাবেন কর রেয়াত, অন্যদিকে বিনিয়োগের ওপর অর্জিত মুনাফা থাকবে করমুক্ত। নতুন আয়কর আইনে বিষয়টি সংযুক্ত করা হয়েছে। আগামী ১ জুন বসছে বাজেট অধিবেশন। এই অধিবেশনে আয়কর বিল ওঠার কথা রয়েছে। এনবিআর কর্মকর্তারা বলছেন, বাজেট অধিবেশনের পঞ্চম দিন এই বিল উঠতে পারে। আর আয়কর বিল-২০২৩ পাস হলেই পুঁজিবাজারের বিনিয়োগে এই স্থায়ী সুবিধা ভোগ করবেন বিনিয়োগকারীরা।

এ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা কালবেলাকে বলেন, বারবার বলা হচ্ছে পুঁজিবাজারের সব সুবিধা বন্ধ হয়ে যাচ্ছে। সরকার পুঁজিবাজার স্থিতিশীল রাখতে এই উদ্যোগ নিয়েছে। আয়কর আইনে একই সঙ্গে কর রেয়াত এবং কর অবকাশ সুবিধা রাখা হচ্ছে, যা পৃথিবীর কোনো দেশে নেই। এনবিআরও চেয়েছিল একটি কর সুবিধা থাকবে। কিন্তু সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে পুঁজিবাজারের জন্য বিদ্যমান দুটি সুবিধা রাখা হয়েছে। এতে পুঁজিবাজার শক্তিশালী করা হবে।

এনবিআর সূত্র জানায়, আয়কর আইন করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপ রয়েছে। এ ছাড়া ঋণের শর্ত হিসেবে ভর্তুকি কমানোর পরামর্শ দিয়েছে আইএমএফ। তবুও দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে নতুন আয়কর আইনে পুঁবিবাজার ছাড়াও প্রায় ৩৯ খাতে কর অবকাশ সুবিধা দেওয়া হচ্ছে। এতে ওষুধ খাত থেকে শুরু করে পুঁজিবাজারসহ বিভিন্ন খাত রয়েছে। মূলত এসব কর সুবিধা প্রত্যাহার করে সরকার করের বোঝা বাড়াতে চায় না। যে কারণে নতুন আইনে নতুন নতুন খাতকে কর অবকাশে যুক্ত করা হয়েছে।

পুঁজিবাজারে কর অবকাশ সুবিধা বহাল রাখার বিষয়ে জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী কালবেলাকে বলেন, বর্তমানে পুঁজিবাজারে কর অবকাশ সুবিধা বিদ্যমান রয়েছে। এ ছাড়া শুনেছিলাম কর রেয়াত আগামী বাজেটে তুলে দেওয়া হতে পারে। তবে নতুন আয়কর আইনে কর অবকাশ এবং রেয়াতি সুবিধা অব্যাহত থাকলে সার্বিক অর্থনীতির জন্য ভালো হবে। সবচেয়ে বেশি ভালো হবে বিনিয়োগকারীদের জন্য। এটি পুঁজিবাজারের জন্য খুবই ভালো খবর বলেও মনে করেন এই পরিচালক।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ