মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৩:৩১, ১১ জুন ২০২৪

চোখ জুড়ানো এ ফুলের কাছে গেলেই সর্বনাশ

চোখ জুড়ানো এ ফুলের কাছে গেলেই সর্বনাশ
সংগৃহীত

গাছটার নাম স্টিংকনেট। রাশি রাশি হলুদ ফুল দেখলেই ছবি তুলতে নেমে পড়তে ইচ্ছে করবে। এক মুষ্টি তুলেও আনতে চাইবেন কেউ কেউ কিন্তু ছুয়ে দেখা তো দূরের কথা কোনোভাবেই এ ফুলের কাছেও যাওয়া যাবে না।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় জানিয়েছে, না চিনে এই ফুল ভুল করে কেউ ধরলে ভয়াবহ শ্বাসকষ্ট শুরু হতে পারে।

এ গাছের কারণেই কি না যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার একটি জনপ্রিয় পিকনিক স্পট এক মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। শুধু অ্যারিজোনাতেই নয়, বিভিন্ন অঞ্চলে এই আগাছা ফুল ছড়িয়ে পড়ছে। যা নিয়ে রীতিমতো আতঙ্কিত মার্কিনিরা।

এই গাছের কাছে যেন কেউ না যায় এ জন্য সবাইকে সচেতন করতে সতর্কতা জারি করা হয়। মানুষ যেন এ ফুল গাছের কাছে না যায় এ জন্য বিভিন্ন এলাকায় সাইনবোর্ড, বিলবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে। কিন্তু কোনোভাবেই তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, স্টিংকনেটের সরু সবুজ ডালপালাগুলোতে সুন্দর হলুদ ফুল ফোটে। এই গাছ দুই ফুটের মতো লম্বা হতে পারে। তবে সমস্যা হলো, এদের নেলপলিশ রিমুভার বা পোড়া রাবারের মতো তীব্র গন্ধ রয়েছে।

ঝামেলা খবর আরও আছে। এ গাছের সংস্পর্শে আসলে শরীরে ফোসকা বা র‌্যাশ উঠতে পারে। তাই গাছটির কাছে হাঁটা বা এ আগাছার ওপর পা না ফেলার জন্য অনুরোধ করা হয়েছে।

অ্যারিজোনা নেটিভ প্ল্যান্ট সোসাইটির কর্মকর্তারা বলেছেন, ২০১৬ ও ২০১৮-১৯ সালের আর্দ্র শরৎ এবং শীত মৌসুমে ম্যারিকোপা কাউন্টিতে স্টিংকনেট প্রবলভাবে ছড়িয়ে পড়েছিল। যা আর নির্মূল করা যাচ্ছে না।

সূত্র: কালের কন্ঠ

সর্বশেষ

সর্বশেষ