মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১২:২৫, ২২ মে ২০২৪

কাবা শরীফে সবার নজর কেড়েছেন ৮ ফুট লম্বা হাজি, ভিডিও ভাইরাল

কাবা শরীফে সবার নজর কেড়েছেন ৮ ফুট লম্বা হাজি, ভিডিও ভাইরাল
সংগৃহীত

পবিত্র কাবা শরীফে সবার নজর কেড়েছেন প্রায় ৮ ফুট লম্বা এক হাজি। কাবায় উপস্থিত অন্যান্য মুসল্লিদেরকে ঐ ব্যক্তির ছবি ও ভিডিও ধারণ করতে দেখা গেছে। পরে বিভিন্ন সামাজিক মাধ্যমে তা ভাইরাল হয়েছে।

অস্বাভাবিক লম্বা এই হাজির পরিচয় জানা না গেলেও শারীরিক গঠন দেখে বোঝা যাচ্ছে, তিনি আফ্রিকার কোনো একটি দেশের নাগরিক হবেন। 

সৌদির স্থানীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে, তিনি বিশ্বের অন্যতম লম্বা একজন ব্যক্তি। ভিডিওতে ঐ ব্যক্তিকে কাবা শরীফ তাওয়াফসহ হজের অন্যান্য কার্যাদি সম্পন্ন করতে দেখা গেছে।

মক্কা মুনাওয়ারায় তাকে নিয়ে যে অন্যান্য মুসল্লিদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে, তা বোঝা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও থেকে। অনেকেই তার ভিডিও ফেসবুক, এক্সসহ অন্যান্য মাধ্যমে প্রকাশ করেছেন। সেখানে নেটিজেনরা ঐ হাজিকে শুভকামনা জানান।

পবিত্র রমজান মাসে সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসল্লি ওমরাহ হজ করতে মক্কায় যান। আগ্রহী সব মানুষ যেন ওমরাহ করতে পারেন সে ব্যবস্থা করেছে সৌদির সরকার। এর অংশ হিসেবে সৌদিতে প্রবেশ অনেক সহজ করে দেওয়া হয়েছে। বর্তমানে সৌদিতে যারা পর্যটন ভিসা নিয়ে যান তারাও চাইলে ওমরাহ করতে পারেন।

এ বছর সৌদি আরবে রমজান শুরু হয়েছে গত ১১ মার্চ। এরপর গত ২০দিনে কাবায় প্রায় এক কোটি মানুষ ওমরা পালন করেছেন। এছাড়া মসজিদে নববীতেও দেড় কোটিরও বেশি মুসল্লি নামাজ আদায় করেছেন। মুসল্লিরা যেন নির্বিঘ্নে নামাজ ও অন্যান্য ইবাদত করতে পারেন সেজন্য মসজিদে নববীর ছাদে জায়গা তৈরি করা হয়েছে।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি রমজানে মসজিদে নববিতে প্রতিদিন গড়ে ১০ লাখ করে মানুষ নামাজ আদায় করছেন। এছাড়া শুধু প্রথম ১০ রমজানেই জমজম কূপের প্রায় দুই লাখ বোতল পানি বিতরণ করা হয়েছে। ইফতার করানো হয়েছে ৩০ লাখ রোজাদারকে। মুসলমানদের এই ঢলের মধ্যেও উন্নতমানের সেবা দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় সূত্র বলছে, এবারের মতো এত ওমরা যাত্রী এর আগে দেখা যায়নি। এর একটি বড় কারণ আবহাওয়াগত অবস্থা। মরুভূমির দেশ সৌদি আরবে গরমকাল পুরোপুরি শুরু হয় এপ্রিল থেকে। তার আগ পর্যন্ত আবহাওয়া বেশ সহনীয় ও আরামদায়ক থাকে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ