মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১:৪০, ১৭ মে ২০২৪

বিয়ে বাড়িতে গান-বাজনার বদলে ইসলামিক সংগীতানুষ্ঠান

বিয়ে বাড়িতে গান-বাজনার বদলে ইসলামিক সংগীতানুষ্ঠান
সংগৃহীত

গ্রামে কিংবা শহরে বিয়ে বাড়ি মানে আনন্দ ফূর্তি। গান-বাজনার অনুষ্ঠান। কিন্তু বিয়ে বাড়িতে ঘটেছে ব‌্যতিক্রমী এক ঘটনা। বিয়ের অনুষ্ঠানে প্রচলিত নিয়ম ভেঙে আধুনিক, ব্যান্ড ও গ্রামের ঐতিহ্যবাহী গীত গাওয়ার বদলে আয়োজন করা হয় ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানে বর-কনের উপস্থিতে পরিবেশিত হয় ইসলামিক সংগীতানুষ্ঠান। ঘটনাটি ঘ‌টে‌ছে কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে।

জানা গেছে, উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের কাপড় ব্যবসায়ী রাশেদুল ইসলাম রাজুর সঙ্গে একই ইউনিয়নের দীঘলহাইল্যা গ্রামের আতাউর রহমানের মেয়ে তহুরা জান্নাত মনির বিয়ের ঠিক হয়। গত ১১ সেপ্টেম্বর কনের বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এরপর ১২ সেপ্টেম্বর দিবাগত রাতে বর রাজুর বাড়িতে বউয়ের আগমন উপলক্ষে গান-বাজনার বদলে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজু ওই গ্রামের মৃত আব্দুর রহমান ও রহিমা বেগমের ছেলে।

বর রাজুর বাড়ির পার্শ্বে হাতিয়া ভবেশ স্কুল মাঠে বিবাহ পরবর্তী অনুষ্ঠান উপলক্ষে ইসলামিক গান পরিবেশন করেন জাতীয় শিশু কিশোর ইসলামিক সংগঠনের (কলরব) শিল্পী তাহসানুল ইসলাম তাহসীন ও আব্দুল খালেক।

সংগীত শিল্পী আব্দুল খালেক বলেন, বিয়ে একটি পবিত্র কাজ। বিয়ে বাড়িতে গান-বাজনা হারাম। তবে এই বিয়েতে গান-বাজনার বদলে ইসলামিক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটা এ অঞ্চলের একটি ব্যতিক্রম অনুষ্ঠান। 

বর রাশেদুল ইসলাম রাজু বলেন, অনেকে অনেক ভাবে তাদের বিয়েটাকে স্মরণীয় করে রাখতে চান। পারিবারিকভাবে আলোচনা করে এমন একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

কনের বাবা আতাউর রহমান বলেন, বিয়ে একটি পবিত্র বন্ধন। এ উপলক্ষে ব্যতিক্রমী অনুষ্ঠানটি এলাকায় প্রথম। আমরা আশা করি তরুণরা এ বিষয়ে উদ্বুদ্ধ হবে।
 

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ