মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:১২, ১ মার্চ ২০২৪

দেশে চাষ হচ্ছে উচ্চমূল্যের কাজু বাদাম, নতুন সম্ভাবনার হাতছানি

দেশে চাষ হচ্ছে উচ্চমূল্যের কাজু বাদাম, নতুন সম্ভাবনার হাতছানি
সংগৃহীত

পরীক্ষামূলক ভাবে চাষ শুরু হলেও ইতোমধ্যে নতুন সম্ভাবনার হাতছানি দিচ্ছে উচ্চমূল্যের কাজু বাদাম ফসলটি। কাজু বাদামের বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে।

শেরপুর জেলার পাহাড়ে চাষ হচ্ছে উচ্চমূল্যের কাজু বাদাম। জেলার গাড়ো পাহাড়ে কৃষি বিভাগের পাইলট প্রকল্প হিসাবে অনাবাদি জমিতে কাজু বাদামের চাষ শুরু করেছেন উদ্যোক্তারা। প্রত্যাশামত ফল আসায় লাভের আশা করছেন তারা।

কাজু বাদাম চাষি কৃষক সোলেমান জানান, ৫০ শতক জমিতে ২ শত গাছ লাগিয়ে কাজু বাদামের চাষ শুরু করি। ইতোমধ্যে প্রায় ১০ লাখ টাকা খরচ হয়েছে। আগামী বছর থেকে ফলন আরো বাড়বে এবং প্রতি গাছে প্রায় ১৫ থেকে ২০ কেজি করে বাদাম পাওয়া যাবে। এতে ৮ শত থেকে ১ হাজার টাকা কেজি দরে বাদাম বিক্রি করা যাবে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. সুকল্প দাস জানান, কৃষি বিভাগের মাধ্যমে কাজু বাদামের উৎপাদন বাড়ানোর প্রকল্প নেয়া হয়েছে। আশাকরি কাজু বাদামের চাষ আরও সম্প্রসারণ করা গেলে আমদানি কমে যাবে। এতে করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এর চাষ সম্প্রসারণে কৃষি এরইমধ্যে ব্যাপকভাবে কাজ শুরু করে দিয়েছে।

সূত্র: zoombangla

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...