মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৮:৫০, ২৫ নভেম্বর ২০২৩

জনপ্রিয় হয়ে উঠেছে খাঁচায় মধু চাষ

জনপ্রিয় হয়ে উঠেছে খাঁচায় মধু চাষ
সংগৃহীত

খাঁচায় মধু চাষের বাম্পার ফলন হয়েছে। এতে এইখানে জনপ্রিয় হয়ে উঠেছে খাঁচায় মধু চাষ। এইখানকার মধু সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলায়। শীতের সময় মৌমাছিরা কালোজিরা ও ধনিয়া ফুল থেকে মধু আহরণে ব্যস্ত থাকে। তাই মধুচাষিরা মধু আহরণের জন্য উপজেলার বিভিন্ন মাঠের পাশে খাঁচা বানিয়ে চাষ করছেন মৌমাছি।

সরেজমিনে জানা যায়, ফরিদপুরের মধুখালী উপজেলায় নওপাড়া, পরীক্ষেতপুর, গাজনা, হাটগোপালদী এলাকার বিভিন্ন ক্ষেতের পাশে মধুচাষিরা মৌমাছি চাষ করছেন। চাষিরা কালোজিরা ও ধনিয়া ফুল থেকে ব্যাপক পরিমাণে মধু সংগ্রহ করছেন। বাজারে খাঁটি মধুর চাহিদা অনেক বলে মধুচাষিরা মধু বিক্রি করে লাভবান হবে বলে জানা যাচ্ছে।

মধুচাষি মাহমুদুর রহমান মুকুল বলেন, আমি মধু চাষ করার জন্য ফরিদপুরের মধুখালী উপজেলায় এসেছি। বর্তমানে কালোজিরা ও ধনিয়া ফুলের থেকে মধু সংগ্রহ করছি। আমি প্রায় ৪০ দিন পর ৩৫০টি বক্সে থেকে দেড় মণ মধু সংগ্রহ করতে পেরেছি। আগের বছরের তুলনায় এই বছর ফুল কম থাকায় মধু কম সংগ্রহ কম হয়েছে। আমি ১ কেজি খাঁটি মধু বিক্রি করেছি ৭০০-৮০০ টাকায়। কোনো প্রকার ভেজাল মেশানো নেই বলে দাম একটু বেশি। তিনি এই মধু বিভিন্ন ওষুধ কোম্পানি, শিল্প কারখানায় বিক্রি করছেন। বাজারে এই মধুর অনেক চাহিদা রয়েছে বলে তিনি অনেক লাভবান হবেন বলে জানিয়েছেন।

মধুখালী উপজেলা কৃষি অফিসার আলভীর রহমান বলেন, ফরিদপুরের মধুখালীতে খাঁচায় মৌ-চাষ অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন জেলা ত্থেকে মৌচাষিরা এইখানে এসে অস্থায়ীভাবে খাঁচায় মৌ-চাষ করছে। বাহিরের থেকে আশা মৌচাষিদের দেখে এই এলাকার অনেক যুবক আগ্রহী হহয়ে উঠছেন।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...