শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১০:৩৯, ৯ সেপ্টেম্বর ২০২৩

মেহেরপুরে চাষ হচ্ছে বারোমাসি আম কাটিমন

মেহেরপুরে চাষ হচ্ছে বারোমাসি আম কাটিমন

ইউটিউব দেখে কাটিমন থাই জাতের বারোমাসি আম চাষ করে সফল মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামে মঈন-উল-আলম বুলবুল। তার এই বারোমাসি আম বাগান দেখে এলাকার অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন আম চাষে।

জানা যায়, ইউটিউব দেখে আড়াই বিঘা জমিতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা থেকে আনা ২৫০টি কাটিমন থাই জাতের আমের চারা রোপনের মাধ্যমে পরীক্ষামূলক চাষ শুরু করেন। প্রথম বছরেই গাছে মুকুল আসে। বর্তমানে দুই বছর বয়সী প্রতিটি গাছে আম ধরেছে।

বাগাম মালিক বুলবুল বলেন, ইউটিউব দেখে আম চাষে আগ্রহী হয়। কারণ অসময়ে যে ফল বাজারে পাওয়া যায় সেই ফলের চাহিদা ও দাম তুলনামূলকভাবে বেশি পাওয়া যাবে। আর তাই আড়াই বিঘা জমিতে ২৫০টি আমের চারা রোপন করি। চারা রোপন ও পরিচর্যায় গেল দু’বছরে প্রায় আড়াই লাখ টাকা খরচ হয়েছে। তিনি বলেন, চলতি বছর ১ লাখ টাকার আম বিক্রি করেছি। প্রতি কেজি আম পাইকারি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামসুল আলম বলেন, জেলায় প্রায় ৫০০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। এসব বাগানে মৌসুম ভিত্তিক বিভিন্ন জাতের আম পাওয়া যায়। তবে বারোমাসি আমের কদর বেশি। জেলায় এবার নতুন করে যুক্ত হলো বারোমাসী আম। সারা বছরই নেওয়া যাবে আমের স্বাদ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ