• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

সফল ক্যারিয়ার গড়তে পড়বেন যে ৭ বই

সফল ক্যারিয়ার গড়তে পড়বেন যে ৭ বই

সব মানুষই সফল হতে চায়। সাফল্যের আকাঙ্ক্ষা মানুষের সহজাত প্রবৃত্তির একটি। এ কথা সবাই জানে, সময়কে ব্যক্তিগত উন্নয়নে কাজে লাগাতে পারলে ইতিবাচক ফল আসে জীবনে। অনেকে দ্রুত সময়ে ক্যারিয়ারে উন্নতি করতে পারেন। কারণ তারা জানেন, প্রতিযোগিতা সব সময়ই থাকে। তাই তারা সফল হওয়ার জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করেন।

১২:০৯ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

ভাত খাওয়ার আগে না পরে, কখন ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো?

ভাত খাওয়ার আগে না পরে, কখন ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো?

‘খালি পেটে জল আর ভরা পেটে ফল’- এই বিশ্বাস নিয়ে বেঁচে আছেন বেশির ভাগ মানুষ। তবে হালের গবেষণা বলছে, মানে যতই ভালো হোক না কেন, ফলের পুষ্টিগুণ বজায় রাখতে গেলে এবং ফল খেতে হবে দিনের নির্দিষ্ট সময়ে। তবেই ফলে থাকা ভিটামিন, প্রোটিন এবং খনিজগুলো শরীরের উপকারে আসবে।

১২:৩০ পিএম, ১ ফেব্রুয়ারি ২০২৩ বুধবার

প্রাক্তন প্রেমিকার বিয়ের দাওয়াতের পর যা করতে পারেন

প্রাক্তন প্রেমিকার বিয়ের দাওয়াতের পর যা করতে পারেন

প্রিয়জনের সঙ্গে বিচ্ছেদ বরাবরই মানুষকে কষ্ট দেয়। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সম্পর্কটা যতই পুরোনো হোক তাদের বিয়ের সংবাদ বরাবরই মনভারী করে তুলে। মনের অজান্তে একটা চাপা কষ্ট কাজ করে। কিন্তু বিষয়টি যদি এমন হয়, আপনার প্রাক্তন প্রেমিকার বিয়েতে আপনাকে দাওয়াত করা হলো।

০১:২২ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনা

নারকেল বাটা দিয়ে হাঁসের মাংস ভুনা

শীত মানেই উৎসব আর খাওয়া-দাওয়া। শীতকালের ভোজন আয়োজন হাঁস ছাড়া যেন অসম্পূর্ণ। চালের রুটি কিংবা চিতই পিঠা হাঁসের মাংস জমে যায় সব কিছুর সঙ্গে। হাঁস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিলই বটে।

১২:২২ পিএম, ৩০ জানুয়ারি ২০২৩ সোমবার

পালং পনির রান্না

পালং পনির রান্না

শীতকালীন শাকের মধ্যে একটি হলো পালং শাক। সুস্বাদু ও পুষ্টিকর এই শাক দিয়ে তৈরি করা যায় বিভিন্ন ধরনের খাবার। তার মধ্যে পালং পনির অন্যতম। জিভে জল আনা এই পদটি খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পালং পনির তৈরির সহজ রেসিপিটি-

১২:৫৪ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩ রোববার

সস দিয়ে কত রকম দাগ তোলা যায় জানেন?

সস দিয়ে কত রকম দাগ তোলা যায় জানেন?

রান্নার সঙ্গে সসের সম্পর্ক বেশ পুরোনো। আধুনিক এবং ফিউশন রান্নায় সসের উপযোগিতা আরো বেড়েছে। দেশি-বিদেশি বিভিন্ন রান্নায় সস ব্যবহার করা হয়। সকালের টিফিনে বানানো চাউমিনের উপর চাপ চাপ সস না ঢাললে ঠিক যেন স্বাদ পাওয়া যায় না। কথা হচ্ছে, পোশাকে অসাবধানতাবশত সস পড়ে গেলে, সেই দাগ ওঠানো মুশকিল হয়ে পড়ে।

০১:৪৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

বাহারি আলুর দম

বাহারি আলুর দম

প্রথমে খোসা ছাড়িয়ে আলু সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন, যেন একেবারে গলে না যায়। এ বার কড়াইতে ২ টেবিল চামচ তেল দিয়ে আলুগুলি সোনালি করে হালকা ভেজে তুলে নিন। লুচি হোক কিংবা খিচুড়ি, সঙ্গে আলুর দম হলে ভোজ জমজমাট। তাই বানাতে পারেন নতুন স্বাদের বাহারি আলুর দম।

১১:৪৩ এএম, ২৭ জানুয়ারি ২০২৩ শুক্রবার

ছেলেদের যেসব অভ্যাসে মেয়েরা বেশি আকৃষ্ট হয়

ছেলেদের যেসব অভ্যাসে মেয়েরা বেশি আকৃষ্ট হয়

মেয়েদের মনের ভাষা বোঝা খুবই কষ্টকর। তবে একটু মনযোগী হলে অতটা কঠিনও কিন্তু নয়। মনের অজান্তে কখন যে কার কাকে ভালো লাগে, তা বোঝা যায় না। ছেলেরা হয়তো ভালোলাগার বিষয়গুলো প্রকাশ করতে পারলেও মেয়েরা সহজে পারে না। 

১২:৩০ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

ত্বক পরিচর্যার সহজ উপায়গুলো জেনে নিন

ত্বক পরিচর্যার সহজ উপায়গুলো জেনে নিন

উজ্জ্বল ত্বক সবাই পছন্দ করে।  এর জন্য চাই সঠিক যত্ন, তবে এই জীবনে কোনো কিছুই সহজে পাওয়া যায় না। ভালো ও সুস্থ ত্বক পেতে গেলেও অনেক পরিশ্রম করতে হয়। তবে যারা ভয়ানক রকমের কুঁড়ে হন, তারা মোটেই এত খাটনি খাটতে রাজি হন না।

১১:৫২ এএম, ২৫ জানুয়ারি ২০২৩ বুধবার

ফুলকপি দিয়ে মুগডাল রান্না

ফুলকপি দিয়ে মুগডাল রান্না

কাঁচা বাজারে চোখ পড়লেই দেখবেন ফুলকপির ছড়াছড়ি। ক্রুসিফেরি ফ্যামিলির এই সবজিটি যেমন সহজলভ্য তেমনি দামেও বেশ সস্তা। তাই আজ নিয়ে এসেছি ফুলকপির একটি সহজ রেসিপি। 

১২:৫৭ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

বাদাম-কিশমিশ নাকি কলা, সকালে যে খাবার খাওয়া সবচেয়ে ভালো

বাদাম-কিশমিশ নাকি কলা, সকালে যে খাবার খাওয়া সবচেয়ে ভালো

শরীর সুস্থ রাখার জন্য গুরুত্ব দিতে হবে ডায়েটের উপর। খাবার ঠিকঠাক না পেলে শরীরে পুষ্টির ঘাটতি দেখা দেয়। আর তা থেকেই তৈরি হবে নানা বিপত্তি। এখনকার লাইফস্টাইলে আমরা সবাই ব্যস্ত। দিন-রাত ছুটে চলেছি। ফলে কোন সময়ে কী খাবেন তার দিকে তেমন নজর দেওয়া হয় না। ক্ষুধা পেলে হাতের সামনে যা পাওয়া যায় তাই খেয়ে নিই আমরা।

১১:৫৮ এএম, ২৩ জানুয়ারি ২০২৩ সোমবার

কাঁকড়া ভুনা

কাঁকড়া ভুনা

শীতকাল হলো ঘুরিয়ে-ফিরিয়ে খাওয়াদাওয়ার আদর্শ সময়। শীতের আমেজে ডায়েটের কথা ভুলে নতুন খাবারের স্বাদ পেতে মুখিয়ে থাকেন রসনাবিলাসীরা। এই সময়ে স্পাইসি কিছু খাবেন ভাবছেন? কাঁকড়া ভুনা করতে পারেন। রেস্তোরাঁয় ভীষণ দামের এই খাবারটি ঘরেই রান্না করতে পারেন। রইল রেসিপি-  

০১:২৩ পিএম, ২২ জানুয়ারি ২০২৩ রোববার

বাংলাদেশে তুষারপাত হয় না কেন?

বাংলাদেশে তুষারপাত হয় না কেন?

হুট করেই দেশে শীতের তীব্রতা অদ্ভুত মাত্রায় বেড়ে গেল। আসে না, আসে না করে শীত যখন আসলো তখন একেবারে কাঁপিয়ে দিয়েই আসলো। সকালের ঘুম ভাঙ্গা শরীরটাকে লেপের নিচ থেকে উঠাতে ইচ্ছে করে না। মেঝেটাও এতো ঠান্ডা বরফের মতো হয়ে থাকে, পা ফেলতে ইচ্ছে করে না।

০১:১৪ পিএম, ২১ জানুয়ারি ২০২৩ শনিবার

যমজ সন্তান হওয়ার সম্ভাবনা আছে কিনা যেভাবে বুঝবেন 

যমজ সন্তান হওয়ার সম্ভাবনা আছে কিনা যেভাবে বুঝবেন 

বয়স ৩০ এর আগে এখন নারীরা সন্তানধারণ করার খুব বেশি পরিকল্পনা করেন না। তবে বাড়তি বয়সে সন্তানধারণের ক্ষেত্রে বেশ কিছু শারীরিক অসুবিধা দেখা যায়। ফলে অনেককেই সন্তানধারণের জন্য আইভিএফ পদ্ধতির সাহায্য নিতে হয়। অনেকে আবার আইভিএফ পদ্ধতি শুরু করার আগে বেশ ভয় ভয় থাকেন। এই পদ্ধতিতে নারীদের উপর অনেক বেশি ধকল পড়ে। 

১২:৫৪ পিএম, ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার

সিন্ধি বিরিয়ানি স্বাদ হবে দ্বিগুণ

সিন্ধি বিরিয়ানি স্বাদ হবে দ্বিগুণ

বিরিয়ানি নামটা শুনলেই খিদেটা দ্বিগুণ হয়ে যায়। বিরিয়ানির প্রতি টান নেই এমন মানুষ হাতে গোনা। তবে আগেকার দিনে বিশেষ কোনও অনুষ্ঠানেই এর চল ছিল। এখন শহরের অলিতে-গলিতে, আনাচে-কানাচে বিরিয়ানির দোকান রয়েছে। আর তাও আবার সাধ্যের মধ্যেই সাধপূরণ। যারা বিরিয়ানি ভক্ত তারা নানান স্বাদের বিরিয়ানি চেখে দেখেছেন।

১২:০৬ পিএম, ১৯ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

নারীদের অন্তর্বাসে ছোট পকেটের মতো অংশ কেন থাকে, জানেন কী? 

নারীদের অন্তর্বাসে ছোট পকেটের মতো অংশ কেন থাকে, জানেন কী? 

নারীদের অন্তর্বাসে থাকে ছোট একটি অংশ, যা অনেকটাই পকেটের মতো দেখতে। এই ছোট পকেটের মতো অংশটিকে বলা হয় ‘গাসেট’। তবে অন্তর্বাসে কেন থাকে এই অংশ?

১২:০৬ পিএম, ১৮ জানুয়ারি ২০২৩ বুধবার

ইন্দোনেশিয়ান রেসিপি ‘আয়াম বালি’

ইন্দোনেশিয়ান রেসিপি ‘আয়াম বালি’

খাবারের তালিকায় বিদেশি রেসিপি যুক্ত হওয়া এখন আর নতুন কিছু নয়।  যারা নিত্য নতুন রেসিপি তৈরি করতে এবং অন্যকে রান্না করে খাওয়াতে পছন্দ করেন তাদের জন্য রইলো ইন্দোনেশিয়ান রেসিপি ‘আয়াম বালি’।

০১:১৫ পিএম, ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

শীতের বিকেলে বানিয়ে ফেলুন সুস্বাদু বকুল পিঠা

শীতের বিকেলে বানিয়ে ফেলুন সুস্বাদু বকুল পিঠা

শীত মানেই বাহারি পিঠা-পুলির আয়োজন। এরই মধ্যে প্রতিটি ঘরে ঘরেই শুরু হয়ে গেছে বাহারি সব পিঠার উৎসব। বাহারি সব পিঠার মধ্যে একটি হলো বকুল পিঠা। শীতকালে পিঠা খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। এই শীতের বিকেলে বকুল পিঠা বানিয়ে নিতে পারেন সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক বকুল পিঠা তৈরির রেসিপিটি-  

১২:৩১ পিএম, ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার

হাঁটুর কালো দাগ দূর করবে ভিটামিন ই ক্যাপসুল

হাঁটুর কালো দাগ দূর করবে ভিটামিন ই ক্যাপসুল

বাজারে নানা সংস্থার ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। ত্বকের যত্নের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ উপাদান এটি। ত্বকের বেশ কিছু সমস্যার চটজলদি সমাধান পাওয়া যায় ভিটামিন ই-র ব্যবহারে। তবে শুধু মুখের পরিচর্যাতেই ভিটামিন ই কাজে লাগে, এমন নয়। দেহের সামগ্রিক সৌন্দর্য বজায় রাখতেও ভিটামিন ই ব্যবহার করা যেতে পারে।

০১:২৮ পিএম, ১৫ জানুয়ারি ২০২৩ রোববার

সকালের নাস্তায় ম্যারা পিঠা

সকালের নাস্তায় ম্যারা পিঠা

শীত মানেই বাঙালির ঘরে ঘরে পিঠা পুলির উৎসব। সেই আদিকাল থেকেই এই ঐতিহ্য ধরে রাখছে বাঙালিরা। কিন্তু আধুনিকতার সঙ্গে সঙ্গে শীতের সেই বিভিন্ন ধরনের পিঠা হারিয়ে গেছে বলা যায়। তারপরও এই শীতে মজাদার সব পিঠা বানিয়ে ফেলুন বাড়িতেই। চলুন তবে জেনে নেয়া যাক ম্যারা পিঠা তৈরির রেসিপিটি- 

০১:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

ঝাল চিংড়ির ভর্তা

ঝাল চিংড়ির ভর্তা

চিংড়ির সেই চিরাচরিত মালাইকারি বা চচ্চড়ি না খেয়ে স্বাদ বদলের জন্য একটু ঝাল ঝাল চিংড়ির ভর্তা বানালে মন্দ হয় না। চট করে ভর্তা বানানোর রেসিপি রইল। কী ভাবে বানাবেন ঝাল ঝাল চিংড়ির ভর্তা?

১২:১৫ পিএম, ১৩ জানুয়ারি ২০২৩ শুক্রবার

গরুর মগজের চপ

গরুর মগজের চপ

দুপুরে গরম ভাতের সঙ্গে খেতে পারেন গরুর মগজের চপ। এছাড়া বিকেলের নাস্তায়ও মগজের চপ রাখতে পারেন। চলুন জেনে নেয়া যাক রেসিপিটি।

০১:২৬ পিএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

হাঁসের মাংসের মালাইকারি

হাঁসের মাংসের মালাইকারি

শীতে হাঁসের মাংসের কদর একটু বেশিই! আর রেসিপিটি যদি হয়- হাঁসের মাংসের মালাইকারি, তাহলে রুটি, নানরুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করা যায়। রইল রেসিপি।

১২:৩১ পিএম, ১১ জানুয়ারি ২০২৩ বুধবার

রান্নার আগে কাঁচা মাংস ধুয়ে নেয়া নিষেধ! কিন্তু কেন?

রান্নার আগে কাঁচা মাংস ধুয়ে নেয়া নিষেধ! কিন্তু কেন?

কাঁচা মাংস ধোয়া ছাড়া রান্নার কথা কল্পনা করতে পারেন? বাঙালির অভ্যাসের সঙ্গে এটি বহুদিন ধরে জড়িত। সম্প্রতি বিভিন্ন দেশের খাদ্য সুরক্ষা দফতর কাঁচা মাংস ধোয়া নিয়ে একটি তথ্য প্রকাশ করেছে। তাদের মতে, কাঁচা মুরগির মাংস ধোয়ার সময়ে মাংসের গায়ে থাকা ক্ষতিকর ব্যাক্টেরিয়া রান্নাঘরে ছড়িয়ে পড়ে। এতে যিনি রান্না করছেন, তার নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই মাংস না ধোয়াই ভালো। তার চেয়ে বরং কড়া আঁচে ভাল করে রান্না করে নিলেই হবে।

১২:০৪ পিএম, ১০ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা