• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৫ ১৪২৯

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

বাটা মসলায় সেই স্বাদের হাঁসের মাংস ভুনা

বাটা মসলায় সেই স্বাদের হাঁসের মাংস ভুনা

হাঁসের মাংস খেতে ভালোবাসেন অনেকে। বাটা মসলা দিয়ে যদি হাঁসের মাংস রান্না করা যায়, তাহলে স্বাদ বাড়ে দ্বিগুণ। এটি আমাদের ঐতিহ্যিক রান্না। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে হাঁসের মাংস ভুনা করবেন।

১২:২৮ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

ঘামের দুর্গন্ধ এড়াতে যা করবেন

ঘামের দুর্গন্ধ এড়াতে যা করবেন

পুষ্টিহীনতার কারণে ঘামে দুর্গন্ধ হতে পারে। এছাড়া শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি হলে ঘাম থেকে দুর্গন্ধ বের হয়। আবার কিছু পারফিউম রয়েছে যেগুলোতে ব্যাকটেরিয়া দূরকারী উপাদান থাকে না। সেসব ব্যবহারের করলে শরীরে ব্যাকটেরিয়া বেশি বৃদ্ধি পায়। যে কারণে তৈরি হয় দুর্গন্ধ। ঘামের দুর্গন্ধ এড়াতে যা করণীয়:

১২:৫৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২ বুধবার

ভাপা ডিমের কোফতা

ভাপা ডিমের কোফতা

ডিম এমন একটি খাবার যা দিয়ে তৈরি করা যায় অসংখ্য পদ। ডিম দিয়ে তৈরি যে কোনো খাবারই খেতে অনেক সুস্বাদু হয়। বাড়িতে সাধারণত আমরা ডিম ভাজি, পোচ কিংবা ভুনা করে খেয়ে থাকি। তবে কখনো কী ভাপা ডিমের কোফতা খেয়েছেন? না খেতে থাকলে আজই বাড়িতে বানাতে পারেন। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ভাপা ডিমের কারি তৈরির রেসিপিটি-

১১:২৯ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

চোখ ওঠা সমস্যায় যা করবেন

চোখ ওঠা সমস্যায় যা করবেন

হঠাৎ করেই বেড়ে গেছে চোখ ওঠার সমস্যা। তবে এর জন্য বাড়তি দুশ্চিন্তার প্রয়োজন নেই। সাময়িক কষ্ট হলেও এটি মারাত্মক নয়। চোখ ওঠা সমস্যা এক-দেড় সপ্তাহের মধ্যে নিজে থেকেই সেরে যায়। তবে চোখ ওঠার সমস্যা দেখা দিলে ফেলে রাখা যাবে না। বরং নিতে হবে যত্ন। নয়তো ভোগান্তি বাড়তে পারে। 

১২:৫৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২ সোমবার

জিভে জল আনবে গ্রিন চিকেন রাইস

জিভে জল আনবে গ্রিন চিকেন রাইস

রেস্টুরেন্টে গিয়ে কমবেশি সবাই বাহারি সব পদের স্বাদ নিতে পছন্দ করেন। তার মধ্যে ফ্রাইড রাইস, রাইস বল ইত্যাদি ক্ষুধা আরও বাড়িয়ে দেয়। এসব খাবার কমবেশি সবাই খান রেস্টুরেন্টে গিয়ে। তবে চাইলে কিন্তু ঘরেই রেস্টুরেন্ট স্টাইলের আরেকটি জনপ্রিয় পদ তৈরি করতে পারেন। সেটি হলো গ্রিন চিকেন রাইস।

০১:৫২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২ রোববার

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রেসিপি এক মজাদার খাবার। বিশেষ করে গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ দারুণ লাগে। কিন্ত অনেকেই এই পদটি রান্না করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সিদ্ধ হতে হতে মুরগি হয়তো বেশি সিদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল।

১২:১৭ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২ শনিবার

বিয়ের পর মেয়েদের যেসব পরিবর্তন হয়

বিয়ের পর মেয়েদের যেসব পরিবর্তন হয়

বিয়ের পর একটি মেয়ের আচরণে অনেক পরিবর্তন দেখা দেয়। বিয়ের পর একটি মেয়ের ঠিকানা বদলে যায়। শুধু তাই না বউ হওয়ার পরই তাদের অভ্যাসও পাল্টে যায়। মেয়ের এমন পরিবর্তন দেখে, তার মা-বাবাও আশ্চর্য হয়ে পড়েন। বিয়ে ঠিক হয়ে গেলে জেনে নিন, বিয়ের পর কেমন পরিবর্তন দেখা দিতে পারে আপনার মধ্যে

১১:৪৫ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

যেভাবে শিশুর টিভি দেখার নেশা কাটাবেন

যেভাবে শিশুর টিভি দেখার নেশা কাটাবেন

ঘুম থেকে উঠেই টিভিতে কার্টুন দেখার জন্য বায়না শুরু করে দেয় বাচ্চারা। না দিলেই চিৎকার, কান্নাকাটি। সেই একই সমস্যা খাওয়ার সময়ও। এমনিতে খাওয়া নিয়ে বাচ্চারা টালবাহানা। কিন্তু টিভিতে কার্টুন চালিয়ে খেতে বসালেই দিব্যি খেয়ে নেয়। টিভির নেশা কিছুতেই কমে না। 

১২:৩৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

দাঁত ঝকঝকে করতে হলুদের ব্যবহার

দাঁত ঝকঝকে করতে হলুদের ব্যবহার

বাঙালির রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় উপাদান হলো হলুদ। এই মসলা ছাড়া আমাদের অনেক রান্নাই অসম্পূর্ণ থেকে যায়। এটি যে কেবল স্বাদ, গন্ধ এবং রঙের জন্য ব্যবহার করা হয় তা নয়। বরং হলুদের রয়েছে অনেক উপকারিতা। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তো বাড়ায়ই, সেইসঙ্গে ত্বককেও রাখে সুন্দর। 

০১:১৬ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২২ বুধবার

বিরক্তিকর সহকর্মীকে সামলানোর সেরা উপায়

বিরক্তিকর সহকর্মীকে সামলানোর সেরা উপায়

অফিসের নানা রাজনীতি, ওঠা-পড়া ও কাজের দায়িত্বর সঙ্গে যুঝতে গেলে কাজের জায়গায় সুস্থ পরিবেশ থাকা জরুরি। কিন্তু অনেককেই অফিসে নানা রকম সমস্যার মুখে পড়তে হয়। অফিসে কাজের সময় মাথা ও মেজাজ দুই-ই যদি নিয়ন্ত্রণে না রাখতে পারেন, তাহলে তা যেমন কাজের ক্ষতি ডেকে আনবে, তেমনি প্রভাব ফেলবে আপনার মানসিকতার উপরেও। তাই অফিসে কাজের জায়গাটি হওয়া উচিত সবচেয়ে মনের মতো। কেননা এই জায়গাটিতেই দিনের বেশির ভাগ সময় কাটে। তাই এখানে স্বস্তি বা শান্তির পরিবেশ না থাকলে চাপের মুখে কাজ করাও যেমন অসম্ভব, তেমনই পেশার প্রতিও আসতে পারে বিরক্তি।

১২:২১ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

কেন মেয়েরা আগে প্রপোজ করে না, জানেন কি?

কেন মেয়েরা আগে প্রপোজ করে না, জানেন কি?

প্রেমে পড়লে প্রপোজ করা নিয়ে সমস্যায় পড়তে হয়। কে আগে প্রপোজ করবেন এই নিয়ে দোটানায় পড়েন ছেলে-মেয়েরা। তবে দেখা গেছে ছেলেরাই আগে প্রপোজ করে। 

১২:৪৩ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২২ সোমবার

যে ৪ বদ অভ্যাসে টাকা কখনোই আপনার হাতে থাকবে না!

যে ৪ বদ অভ্যাসে টাকা কখনোই আপনার হাতে থাকবে না!

আয় অনেক ভালো, তারপরও মাস পার না হতেই টাকা ধার চাইতে বাধ্য হয় অনেকে। কোথাও এমন পরিস্থিতি যাতে আপনার সঙ্গে ঘটতে না হয়; সেজন্য কিছু বড় ভুলের কথা বলবো আজ। এস কারণেই মানুষের হাতে টাকা থাকে না।

১২:৩৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২২ রোববার

ফুসফুস ভালো রাখতে যে ৫ ফল খাবেন

ফুসফুস ভালো রাখতে যে ৫ ফল খাবেন

বর্তমানে ফুসফুসের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ফুসফুস ভালো রাখার জন্য তাই সতর্ক হতে হবে আপনাকেই। এই ফুসফুসের মাধ্যমে আমাদের রক্তে মেশে অক্সিজেন। এরপর সেই অক্সিজেন পৌঁছে যায় পুরো শরীরে। অন্যদিকে এই অঙ্গের মাধ্যমেই পুরো শরীর থেকে বের হয়ে যায় কার্বন ডাই অক্সাইড।

১২:০৩ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২২ শনিবার

ভারী খাবার খাওয়ার পরে গোসল করা ঠিক নয় যে কারণে

ভারী খাবার খাওয়ার পরে গোসল করা ঠিক নয় যে কারণে

অনেকেরই রাতে খাবার পর কেউ দিনের খাবার পর গোসল করেন। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই তাড়াহুড়ো করে খেয়ে তারপর গোসল করার এই অভ্যাস বহু জটিল রোগের জন্য দায়ী।  আয়ুর্বেদের মতে, দুপুরে হোক বা রাতে ভারী খাবার খাওয়ার পরে কখনই গোসল করা উচিত নয়।

১১:৫৮ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

তালের পাটিসাপটা পিঠা

তালের পাটিসাপটা পিঠা

বাজারে এখন তাল পাওয়া যায়। তালের সুস্বাদু গন্ধ সবাইকেই মুগ্ধ করে। পাকা তাল দিয়ে বাহারি সব পিঠা তৈরি করা যায়। পাটিসাপটা পিঠা সাধারণত শীতকালে খাওয়া হয়। তবে তালের মৌসুমে তাল দিয়েও তৈরি করতে পারবেন সুস্বাদু পাটিসাপটা। এই পিঠা খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক তালের পাটিসাপটা তৈরির রেসিপিটি-

১১:৪৪ এএম, ১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

কারেন্টে শক খেলে প্রাথমিকভাবে করণীয়

কারেন্টে শক খেলে প্রাথমিকভাবে করণীয়

মানবদেহ বিদ্যুৎ সুপরিবাহী। বিদ্যুৎ প্রবাহ রয়েছে এমন কোনো খোলা তার বা বৈদ্যুতিক লাইনের সংস্পর্শে এলে তাই সহজেই দেহে বিদ্যুতায়ন হতে পারে। প্রচলিত ভাষায় যাকে বলে কারেন্টে শক খাওয়া বা বিদ্যুৎস্পৃষ্ট হওয়া। 

১১:৪৩ এএম, ১৪ সেপ্টেম্বর ২০২২ বুধবার

যে তিন উপায়ে তারুণ্য ধরে রাখবেন

যে তিন উপায়ে তারুণ্য ধরে রাখবেন

পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু বর্তমান সময়ে এখন বিভিন্ন কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই। সময়ের আগে এলে তা মোটেই সুখবর নয়।

১২:৪৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

দাম্পত্য কলহের ফলে সন্তানের উপর যে প্রভাব পড়ে, করণীয়

দাম্পত্য কলহের ফলে সন্তানের উপর যে প্রভাব পড়ে, করণীয়

দাম্পত্য মানে ভালোবাসার এক অমোঘ বন্ধন। দাম্পত্য মানেই স্বামী-স্ত্রী দুজন মিলে নিষ্প্রাণ বাসা আর আসবাবপত্রের সমষ্টিকে একটা শান্তির ঘর বানিয়ে তোলা। একসঙ্গে স্বপ্ন দেখা, হাসি-কান্না ভাগ করে নেওয়া, সন্তানকে মানুষ করা- এরই নাম দাম্পত্য।

১২:৪৭ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২২ সোমবার

দাম্পত্যে রোমান্স বাড়াতে ঘরে এই জিনিসগুলো রাখুন

দাম্পত্যে রোমান্স বাড়াতে ঘরে এই জিনিসগুলো রাখুন

স্বামী-স্ত্রীর সম্পর্কে রোমান্স গভীর থেকে গভীরতর করতে আমরা চেষ্টায় কোনো ত্রুটি রাখি না। সম্পর্ক দৃঢ় করতে আমরা কত কী করি। নবদম্পতি হোক বা অনেক দিনের দাম্পত্য, বিবাহিত জীবন মধুর ও সুখের করতে ঘরে কিছু জিনিস রাখা যায়। এই জিনিসগুলো রাখলে সম্পর্ক আরো গভীর হবে।

১১:৫৭ এএম, ১১ সেপ্টেম্বর ২০২২ রোববার

যে ছয় কারণে বিয়ের প্রথম বছর সবচেয়ে কঠিন

যে ছয় কারণে বিয়ের প্রথম বছর সবচেয়ে কঠিন

বিয়ের পর দম্পতিরা একে অন্যের সঙ্গে আরো বেশি সময় কাটানোর চেষ্টা করেন। এতে দুজনের মধ্যে বোঝাপোড়া ও ভালোবাসা বাড়ে। সুখময় সংসারকে জান্নাতের সঙ্গে তুলনা করা হয়ে থাকে। 

১২:১৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার

যে কারণে ঘরের ভেতরেও খালি পায়ে হাঁটা উচিত নয়

যে কারণে ঘরের ভেতরেও খালি পায়ে হাঁটা উচিত নয়

খালি পায়ে হাঁটার অনেক উপকারিতা আছে। তবে সব কিছুর মতো খালি পায়ে হাঁটার সুবিধা ও অসুবিধা দুটোই আছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘরের মধ্যেও খালি পায়ে হাঁটা উচিত নয়।

১১:৫৪ এএম, ৯ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

হৃদরোগের ঝুঁকি কমাতে রপ্ত করবেন যে ৫ অভ্যাস

হৃদরোগের ঝুঁকি কমাতে রপ্ত করবেন যে ৫ অভ্যাস

হৃদরোগ বা হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঘটনা আশংকাজনক হারে বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এজন্য দায়ী আমাদের জীবনযাপন পদ্ধতিই। সুস্থ থাকতে চাইলে অস্বাস্থ্যকর জীবনযাপনকে বিদায় জানাতে হবে। জেনে নিন কোন অভ্যাসগুলো অবশ্যই রপ্ত করা চাই হৃদরোগের ঝুঁকি কমাতে।

১১:৩১ এএম, ৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

পুরুষের স্বাস্থ্যের জন্য উপকারী ‘কেশর’

পুরুষের স্বাস্থ্যের জন্য উপকারী ‘কেশর’

এমনকিছু খাবার আছে যা শরীর ভালো করে দিতে পারে। এই খাবারের তালিকায় একবারে প্রথমেই রয়েছে কেশর। এই কেশর শরীরের পক্ষে দারুণ কার্যকরী হতে পারে। এর গুণাগুণ জানুন। কেশর পুরুষের জন্য খুবই ভালো। 

০১:০০ পিএম, ৭ সেপ্টেম্বর ২০২২ বুধবার

যেসব কাজ করলে নারীর বন্ধ্যাত্ব দূর হয়

যেসব কাজ করলে নারীর বন্ধ্যাত্ব দূর হয়

বেশিরভাগ নারীরাই বিয়ের পর সংসার, স্বামী ও সন্তান নিয়ে ব্যস্ত থাকে। আর এই সব কাজ করতে করতে নিজের খেয়াল রাখার বিষয়ে থাকেন উদাসীন। নিজের প্রতি অবহেলা জমা হতে হতে একটা সময় তা মারাত্মক আকার ধারণ করে। জীবনযাপনে ভুল অভ্যাস, সঠিক খাবারের অভাব ইত্যাদি কারণে একটা সময় কমতে থাকে নারীর ফার্টিলিটি। তবে হতাশ হওয়ার কারণ নেই, কিছু বিষয়ে খেয়াল রাখলে এই সমস্যা দূর করা সম্ভব।

১২:০৮ পিএম, ৬ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা