শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:৩৮, ১০ জুলাই ২০২০

২ মাসের বেতনের সমান বিশেষ সম্মানি পাবেন স্বাস্থ্যকর্মীরা

২ মাসের বেতনের সমান বিশেষ সম্মানি পাবেন স্বাস্থ্যকর্মীরা

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় সরাসরি নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই মহামারি আক্রান্ত রোগীদের যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থকর্মী সেবা দিচ্ছেন তাদের বিশেষ সম্মানি হিসেবে এককালীন দুই মাসের মূল বেতন দেওয়া হবে। 

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এক পরিপত্রে সরকারের এ সিদ্ধান্ত জানিয়েছে। পরিপত্রে বলা হয়েছে, যেসব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী সরাসরি করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা এই বিশেষ সম্মানি পাওয়ার যোগ্য হবেন। এজন্য চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে পাঠাবে। স্বাস্থ্যসেবা বিভাগ ওই তালিকা যাচাই করে টাকা ছাড় করার জন্য অর্থ বিভাগের সম্মতি নেবে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ সমকালকে বলেন, 'করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের উদ্বুদ্ধ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এজন্য চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে নিয়মিত বেতনভাতার বাইরে এ ধরনের প্রণোদনামূলক বেতন বা ভাতা দেওয়ার জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।' 

অপর এক কর্মকর্তা জানান, একজন স্বাস্থ্যকর্মী একবারই এই বিশেষ সম্মানি পাওয়ার যোগ্য হবেন। বর্তমানে যারা করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন তারা এবং প্রয়োজনে যদি আরও চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এই সেবায় সম্পৃক্ত করা হয় তারাও এ বিশেষ সম্মানি পাবেন। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু