শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৪৭, ১৫ জানুয়ারি ২০২১

হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল কতটা নিরাপদ?

হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল কতটা নিরাপদ?

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন আসার পরেই মেসেজিং অ্যাপ ‘সিগন্যাল’ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কও এরই মধ্যে অ্যাপটি ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এই মুহূর্তে আমেরিকাসহ গোটা বিশ্বে সাড়া ফেলেছে এই সিগন্যাল। ইতোমধ্যে হোয়াটসঅ্যাপ ছেড়ে নতুন আপটি ব্যবহার শুরু করেছেন মানুষ।

সাম্প্রতিক সময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে হোয়াটসঅ্যাপ জানায়, ইউজারদের ব্যক্তিগত তথ্য ফেসবুকের সাথে শেয়ার করা হবে। এতে করে গোপনীয়তা বিঘ্নিত তো হচ্ছেই। ব্যক্তি -তথ্য সুরক্ষিত থাকা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে সব মহলে। ফলে লাখ লাখ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ছাড়ছেন।

সিগন্যাল কী?

সিগন্যাল একটি মেসেজিং অ্যাপ। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য আপডেট করার ঘোষণা দেওয়ার সাথে সাথে এর ব্যবহার বেড়ে গেছে। সিগন্যাল ব্যবহারকারীদের তথ্য গোপন করার ব্যবহারে কঠোর পদক্ষেপ নিয়েছে।

সিগন্যালে প্রেরিত বার্তা ‘এন্ড টু এন্ড এনক্রিপ্টেড।’ অর্থাৎ বার্তা প্রেরক এবং গ্রাহক ছাড়া আর কেউ সেই মেসেজের খুঁজে পাবে না। প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করা যায়। সিগন্যালে গ্রুপ চ্যাট ও গ্রুপ ভিডিয়ো কল পর্যন্ত করা সম্ভব।

সিগন্যাল কেন ব্যবহার করব?

বিখ্যাত হ্যাকার হুইসেল ব্লোয়ার এডওয়ার্ড স্নোডেন সিগন্যাল ব্যবহারের সমর্থন দিয়েছেন। শীর্ষ ধনী ইলন মাস্ক এবং টুইটার বস জ্যাক ডরসি সিগন্যাল ব্যবহারের সুপারিশ করেছেন। সিগন্যাল হলো ‘মুক্ত উৎস’। এর কোডটি পিয়ার-রিভিউ করা হয়; যার অর্থ এটি হলো এর গোপনীয়তা এবং সুরক্ষা নিয়মিতভাবে স্বাধীন বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করেন।

গোপনীয়তার দিক থেকে যদি ধরা হয়, তাহলে অবশ্যই। আপনি যদি যোগাযোগ অ্যাপ সম্পর্কে সচেতন হন, তাহলে দেখবেন গোটা বিশ্ব হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। তার মানে সন্দেহ নেই হোয়াটসঅ্যাপ সামনের সারিতে রয়েছে। আপনার পরিচিতদের যদি হোয়াটসঅ্যাপ থাকে তাহলে আপনার জীবনে সিগন্যাল বা হুইজ ব্যাং এর কোনো মূল্য নেই।

যেভাবে সিগন্যাল ডাউনলোড করব

অ্যাপস্টোর এবং গুগল প্লেতে যান। অ্যাপটি সার্চ করুন। সিগন্যাল অ্যাপ অ্যানড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সসহ সব প্ল্যাটফর্মে পাওয়া যাবে। আপনি কেবল অ্যান্ড্রয়েড বা আইফোনে সাইন আপ করতে পারেন।

আইপ্যাড, ট্যাবলয়েড এবং ডেস্কটপে ব্যবহার করা যাবে

হ্যাঁ. একবার আপনি একটি অ্যাকাউন্ট খুললে, আইপ্যাড, কম্পিউটারের সঙ্গে সিগন্যাল লিঙ্ক করতে পারবেন। আপনার ফোন বন্ধ হয়ে গেলেও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল কি নিরাপদ?

হোয়াটসঅ্যাপ বলছে, ব্যবহারকারী সব তথ্য বিজ্ঞাপন বা বিপণন পরিষেবায় ব্যবহৃত হবে। নীতি পরিবর্তনের কারণে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য জেনে ফেলবে হোয়াটসঅ্যাপ। ফোন নম্বর, লোকেশন থেকে শুরু করে অনলাইনে কেনা-কাটা, টাকা-পয়সা সংক্রান্ত তথ্য পর্যন্ত জানার অধিকার চেয়ে নিয়েছে হোয়াটসঅ্যাপ।

সিগন্যাল ব্যবহারকারীদের বলছে, যোগাযোগের গোপনীয়তা যারা বজায় রাখতে চায় এমন ব্যক্তিদের জন্য এটিই সেরা বিকল্প। সিগন্যালে প্রেরিত বার্তা ‘এন্ড টু এন্ড এনক্রিপশন।’ ব্যবহারকারী মেসেজ সুরক্ষার জন্য সব ধরণের প্রটোকল মানা হয়। প্রেরিত বার্তা স্টোরেজ করা হয়না। অ্যাপটি একটি ফোন নম্বর ও ইউনিক ইউজার আইডিচায়। সিগন্যাল থেকে মেসেজ ট্রান্সফার করা যায় না।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু