শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:১৪, ৯ জানুয়ারি ২০২১

হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে দেখা গেল মহাবিশ্বের প্রাচীনতম ছায়াপথ

হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে দেখা গেল মহাবিশ্বের প্রাচীনতম ছায়াপথ

মহাজাগতিক বিষয় নিয়ে বিশ্ববাসীর আগ্রহের কমতি নেই। বিজ্ঞানীরাও প্রতিনিয়ত নতুন নতুন বিষয় সামনে আনছেন। তাতেই বাড়ছে রহস্য! অনেকে জানতে চান, কীভাবে সৃষ্টি হল মহাবিশ্ব? বিজ্ঞানের মতে, আজ থেকে ১৩ দশমিক ৭৫ বিলিয়ন বছর আগে একটি বিগ ব্যাং বা মহাপ্রলয়ের মাধ্যমে মহাবিশ্বের সৃষ্টি হয়েছে।

বিগ ব্যাং থিওরির কথা জানলেও মহাবিশ্বের অন্ধকার সম্পর্কে গবেষকরা আরো তথ্য অনুসন্ধান করতে চান। কোন ছায়াপথ সবার আগে ছিল। সেখানে কি ছিল তা নিয়ে কৌতুহলের শেষ নেই।

সবচেয়ে প্রাচীন এবং দূরের একটি ছায়াপথ সম্পর্কে সম্প্রতি নতুন তথ্য পেয়েছেন গবেষকরা। টোকিও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর নবুনারি কাসিকাওয়া এ বিষয়ে তার ধারণা ব্যক্ত করেছেন। তার মতে, ডার্ক এজ শুরু হয়েছিল প্রায় ৩৭৯ হাজার বছর আগে। বিগ ব্যাং হয়েছিল তারও প্রায় ১ বিলিয়ন বছর পরে।

গবেষকরা মনে করেন সূর্যের কারণে মহাবিশ্বের এই প্রাচীনতম ছায়াপথটি সহজে দেখা যায়নি। শক্তিশালী এক দূরবীন প্রাচীন এই ছায়াপথের সন্ধান পেতে সাহায্য করেছে। এই ছায়াপথের একটি বৈশিষ্ট্য হিসাবে তিনি বলেছেন, নিজের কাছে আসা যে কোনো ছায়াপথকে সে অতি সহজেই কাছে টেনে নেয়। ফলে সেই ছায়াপথের অস্বিস্ত থাকে না। এভাবেই এই ছায়াপথটি নিজেকে এত বছর ধরে টিকিয়ে রেখেছে।

অনুমান করা হচ্ছে আমাদের ছায়াপথ থেকে এই প্রাচীন ছায়াপথের দূরত্ব প্রায় ১৩ দশমিক ৪ বিলিয়ন আলোকবর্ষ। তবে এই দূরত্ব আরো বেশি হতে পারে বলেও মনে করছেন মহাকাশ গবেষকরা।

হাওয়াই দ্বীপপুঞ্জের পাশে একটি বিশেষ ক্ষমতাশালী দূরবীন বসানো হয়েছিল। সেখান থেকে এই ছায়াপথকে দেখা সম্ভব হয়েছে। ২০২১ সালের ৩১ অক্টোবর আরো একটি শক্তিশালী দূরবীন আবিস্কার করা হবে। সেটা দিয়ে এই ছায়াপথটিকে আরো ভালভাবে দেখা যাবে মনে করছেন গবেষকরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু