শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:২৬, ২০ জুন ২০২০

সাড়ে ৫শ বছরের `তিমুরিদ কুরআন` এখনও দেখতে যেমন

সাড়ে ৫শ বছরের `তিমুরিদ কুরআন` এখনও দেখতে যেমন

এক ধরনের চাইনিজ পেপারে লিখিত কুরআনের দৃষ্টিনন্দন পাণ্ডুলিপি 'তিমুরিদ কুরআন', যা দেখতে অনন্য সুন্দর, বিভিন্ন দৃশ্য সম্বলিত অলংকৃত পাতায় রঙতুলির আঁচড়ে লিখিত এ কুরআন। যে কুরআনের পাণ্ডুলিপি দেখলেই মুমিনের হৃদয় ও মন জুড়ে যায়।

এ ধরনের অনন্য সুন্দর পাণ্ডুলিপি দেখতে শতাব্দীর পর শতাব্দী অপেক্ষার প্রহর গুণতে হয়। চমৎকার অলংকৃত করআনের পাণ্ডুলিপি তৈরিতে অনেক সময়ের প্রয়োজন হয়।

গত কিছুদিন আগে দীর্ঘ তিন বছরের নিরলস সাধনায় বিশেষ সিল্কের কাপড়ে সোনালি রঙের তুলিতে আজারবাইজানের এক নারী তৈরি করেছিল একটি পাণ্ডুলিপি। তবে এটি সেটি নয়।

যে কেউ এ সুন্দর অলংকরণে কুরআনের পাণ্ডুলিপি পেলে তা দেখেই সেরা অনুভূতি প্রকাশ করতে বাধ্য। মুমিন মুসলমান এ কুরআনের সুমহান শিক্ষা দিয়েই যে নিজেদের জীবনকে আরও সুন্দর এবং উন্নততর করে সাজাবে!

১৫শ শতাব্দীতে মিং রাজবংশের সময়ে লেখা এ তিমুরিদ কুরআন বিশেষ ধরনের চাইনিজ পেপারে সোনার প্রলেপের ডিজাইনে লেখা অনেক মূলব্যান পাণ্ডুলিপি। এ ধরনের সৃষ্টি কর্ম দেখতে অনেক চোখ শতাব্দীর পর শতাব্দী অপেক্ষা করে।

সুন্দর ও নিখুঁত এ সৃজনশীল কর্ম দেখলেই আবেগে অশ্রু ঝরবে, হৃদয়ে অন্য রকম এক শিহরতি সুখ অনুভূতি জাগ্রত হবে। দেখতে চমৎকার লোভনীয় দৃষ্টিনন্দন এ পাণ্ডুলিপিটি নিলামে বিক্রি হতে যাচ্ছে। আগামী ২৫ জুন লন্ডনে এর নিলাম অনুষ্ঠিত হবে।

বিশেষজ্ঞদের ধারণা ৮০০ ডলার থেকে এর বিট শুরু হবে, যা ১.২ মিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। কে হবেন ভাগ্যবান ব্যক্তি? যে হবেন সোনার তুলির অলংকরণে ১৫শ শতাব্দীতে লিখিত দৃষ্টিনন্দন তিমুরিদ কুরআনের পাণ্ডুলপির গর্বিত মালিক।

বহু শতাব্দী ধরে কুরআনের এ পাণ্ডুলিপি রয়েছে স্বচ্ছ ও নিখুঁত। এটির রঙ ও উজ্জ্বলতা এখন অক্ষুন্ন রয়েছে। সিল্কি জমিনে নিখুঁত অলংকরণ এবং সোনার হরফের লেখনি ঐশী আসমানি অক্ষরগুলো এখনো জলজল করছে। অনন্য মাত্রায় লেখা আশ্চর্যজনক ক্যালিগ্রাফিতে সাজানো কুরআনের পুরো পাণ্ডুলিপি।

তিমুরিদ কুরআনের এ পাণ্ডুলিপি এতই আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন যে, বিশ্বজুড়ে বিটকারীরা ইতিমধ্যে লন্ডনে চলে এসেছেন। যারাই এটি দেখবেন তাদেরই যে সংগ্রহে রাখার আগ্রহ তৈরি হবে।

তথ্যসূত্র : parhlo.com, theislamicinformation.com

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...