শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:০৮, ১৬ এপ্রিল ২০২১

সারা দিনের ক্লান্তি দূর করতে ইফতারে রাখুন বাদামের লাচ্ছি

সারা দিনের ক্লান্তি দূর করতে ইফতারে রাখুন বাদামের লাচ্ছি

খুব গরমে যেসব পানীয়ের কথা না বললেই নয় সেগুলোর মধ্যে একটি হলো লাচ্ছি। দই থেকে প্রস্তুতকৃত লাচ্ছি একটি সুস্বাদু পানীয়। বিশেষ করে রমজান মাসে ইফতারিতে ঠাণ্ডা ঠাণ্ডা এক গ্লাস লাচ্ছি যেন সারা দিনের ক্লান্তি নিমিষেই দূর করে। তাই দ্বিতীয় রমজানের বিশেষ আয়োজনে রাখতে পারেন বাদামের লাচ্ছি। 

এই লাচ্ছিতে বাদামের সঙ্গে আরো কিছু পুষ্টিকর উপাদান যোগ করা হয়। যা শরীরের ক্লান্তি দূর করে শরীরকে চাঙ্গা করে তুলবে। চলুন তবে জেনে নেয়া যাক বাদামের লাচ্ছি তৈরির রেসিপিটি-
 
উপকরণ: বাদাম আধা কাপ, টকদই এক কাপ, ঘন দুধ দুই কাপ, কলা একটি, বরফ টুকরা কয়েকটি, মধু চার চা চামচ, এলাচ গুঁড়া অথবা ভ্যানিলা অ্যাসেন্স দুই ফোঁটা।

প্রণালী: প্রথমে বাদামগুলো কিছুক্ষণের জন্য পানিতে ভিজিয়ে নিন। এবার একটি ব্লেন্ডার জগে বাদাম ও মধু দিয়ে ব্লেন্ড করে নিন। তারপর একে একে সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করুন। খুব সুন্দর একটা ক্রিমি ও স্মুথ মিশ্রণ তৈরি হয়ে যাবে। যারা পাতলা করে খেতে পছন্দ করেন, তারা এতে ঠাণ্ডা পানি মেশাতে পারেন। তবে এই লাচ্ছি একটু ঘন হলেই খেতে বেশি ভালো লাগে। এবার গ্লাসে ঢেলে উপরে বাদাম কুচি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে নিন। বরফ কুচি উপরে দিয়ে পরিবেশন করুন মজাদার বাদামের লাচ্ছি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু