শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:১৮, ২৪ ফেব্রুয়ারি ২০২০

সবুজ লতার ফাঁকে উঁকি দিচ্ছে মিষ্টি কুমড়া

সবুজ লতার ফাঁকে উঁকি দিচ্ছে মিষ্টি কুমড়া

গাইবান্ধার নদী বেষ্টিত উপজেলা সুন্দরগঞ্জ। এ উপজেলার বহ্মপুত্র নদের বুকে জেগে উঠেছে ধুধু বালুচর। সম্প্রতি এসব চরে গজানো সবুজ লতার ফাঁকে উঁকি দিচ্ছে গাঢ় কালচে সবুজ রঙের মিষ্টি কুমড়া।

সরেজমিন দেখা যায়, সুন্দরগঞ্জ উপজেলার কাপাসিয়ার পোড়ার চর, বাদামের চর, কেরানির চর, হরিপুর চর, পকিড়ের চরসহ বিভিন্ন বালুচরে নজর কাড়ছে সবুজের সমারোহ। এখানকার কৃষকরা ভুট্টার পাশাপাশি চাষ করেছেন হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া। তাদের বপন করা কুমড়া ক্ষেতে ইতোমধ্যে ফুল থেকে ফল আসতে শুরু করেছে। অন্যান্য বছরের তুলনা এ বছর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দেওয়ায় চাষিদের মুখে ফুটেছে হাসির ঝিলিক।

পোড়া চরের কৃষক গফুর মিয়া বলেন, গেল বছর ছিল ভয়াবহ বন্যা। পানি নেমে যাওয়ার পর জেগে উঠেছে বিশাল বালুচর। দুই বিঘার এ চরে বপন করেছি হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া। পরিচর্যা শেষে এখন ফল আসতে শুরু করেছে। ফলন অনেক ভালো হয়েছে। আর কিছুদিন পর থেকেই কুমড়া বিক্রি করতে পারব।

কেরানির চরের কৃষক আব্দুস ছালাম মিয়া জানান, কৃষি বিভাগের পরামর্শে কুমড়ার আবাদ করা হচ্ছে। হাইব্রিড জাতের কুমড়া প্রতিটি পাঁচ থেকে ১০ কেজি ওজনের হয়। বিঘা প্রতি প্রায় ১৫০ মণ কুমড়া ফলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি আরো জানান, এতে তার খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। কুমড়া বিক্রি করে খরচ বাদে লাভ থাকবে ২০ থেকে ২৫ হাজার টাকা। সুন্দরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রেজা-ই-মাহমুদ বলেন, বালুচর কুমড়া চাষের জন্য অত্যন্ত উপযোগী। চলতি মৌসুমে উপজেলার চরাঞ্চলগুলোতে ২৫০ হেক্টর জমিতে (বালুচরে) হাইব্রিডসহ বিভিন্ন জাতের মিষ্টি কুমড়া চাষ করেছেন কৃষকেরা। তাদের ভালো ফলন পেতে ও লাভবান করতে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...