শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:৩৫, ১৩ ফেব্রুয়ারি ২০২১

শীতের শেষেও শ্বাসকষ্ট, দূর করুন ঘরোয়া উপায়ে

শীতের শেষেও শ্বাসকষ্ট, দূর করুন ঘরোয়া উপায়ে

শীত প্রায় শেষের পথে। প্রকৃতিতে বসন্তের ছোঁয়া লেগেছে। শীতে বেড়ে যায় নানান রোগের প্রকোপ। বিশেষ করে যাদের শ্বাসকষ্টের সমস্যা থাকে। তাদের এই সমস্যা আরো বেড়ে যায়। তবে বসন্ত এলেও অনেকেই এই সমস্যায় ভুগছেন এখনো।

বিশেষজ্ঞরা বলেন, বসন্তে প্রকৃতিতে ধুলা বেশি থাকে বলে শ্বাসনালি, ব্রঙ্কিয়াল টিউবের প্রদাহ বাড়ে, সুস্থভাবে শ্বাস নেয়া কঠিন হয়ে যায়। যাদের চিন্তা হচ্ছে বসন্তেও শ্বাসকষ্ট হতে পারে, শ্বাসকষ্ট কমাতে জেনে নিন কিছু ঘরোয়া উপায়-  

আদা 
আদা শ্বাসনালির প্রদাহ কমিয়ে অক্সিজেনের প্রবেশ স্বাভাবিক রাখে। আদা চা বা আদার রস ও মধু মিশিয়ে খান। আবার আদা টুকরা করে শুকিয়ে সবসময় ব্যাগে রেখে দিন। শ্বাসকষ্ট হলে কয়েক টুকরা আদা মুখে দিয়ে রাখুন। 
 
সরিষার তেল 
ঠাণ্ডা কাশি সারাতে সরিষার তেলের উপকারের কথা সবাই জানেন। এই ক্ষেত্রেও আপনাকে আরাম দেবে এটি। হালকা গরম করে বুকে-পিঠে, গলায় ভালো করে ম্যাসাজ করুন শ্বাসকষ্ট কমে যাবে। 

ব্ল্যাক কফি
কফিতে রয়েছে ক্যাফেইন, যা শ্বাসনালীতে উপস্থিত পেশীগুলোকে শিথিল করতে পারে। হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এই প্রতিকার বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। ব্ল্যাক কফি ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে পারে এবং শ্বাসকষ্টের সমস্যা কাটিয়ে উঠতে সহায়তা করে। তবে এটি আপনার উপযুক্ত না হলে এড়িয়ে চলুন।

চারপাশ পরিষ্কার রাখুন 
ধুলা-ময়লায় কিন্তু আপনার সমস্যা আরও বাড়ে। এজন্য ঘর-অফিসের ডেস্ক সবকিছু পরিষ্কার রাখুন। ঘরে কার্পেট থাকলে আজই সরিয়ে ফেলুন।

এছাড়াও পোষা জীব-জন্তুকে কোনোভাবেই শোবার ঘরে প্রবেশ করতে দেবেন না। ধূমপান বন্ধ করতে হবে, ধূমপায়ী বন্ধুবান্ধবের থেকেও দূরে থাকার চেষ্টা করুন।

শুতে যাওয়ার আগে আর ঘুম থেকে ওঠার পর গরম পানিতে সামান্য লবণ বা মেন্থল দিয়ে ভাপ নিন। শ্বাসনালি পুরো পরিষ্কার থাকবে। নিয়মিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। ধুলা থেকে বাঁচতে বাইরে যাওয়ার সময় অবশ্যই মাস্ক ব্যবহার করুন।  

তারপরও শ্বাসকষ্ট হলে অবহেলা করবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবুলাইজার ব্যবহার করুন। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু