মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩৩, ৩০ নভেম্বর ২০২০

শীতের আড্ডায় ঘরে তৈরি পপকর্ন

শীতের আড্ডায় ঘরে তৈরি পপকর্ন

কুয়াশার চাদর মোড়ানো শীতের সকাল কিংবা বিকালে প্রয়ই জমে ওঠে ঘরোয়া আড্ডা। আর এই আড্ডায় বেশ জনপ্রিয় পপকর্ন। সাদা সুন্দর ফুল যেন ফুটে থাকে বাটিজুড়ে। মুখে দিলেই মিলিয়ে যায়। পপকর্ন স্বাদেও বেশ। সহজে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় পপকর্ন। তবে শুধু সময় কাটানো বা আড্ডা জমাতে মুখরোচক পপকর্নের স্বাদের সঙ্গে উপকারিতাও কিন্তু কম নয়।

আসলে পপকর্ন আর ভুট্টা একই, ফলে উপকারিতাও এক। সাধারণত পপকর্নে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, কার্বোহাইড্রেট, প্রোটিন ও ভেজিটেবল অয়েল। যা আমাদের ত্বক, হার্ট ও লিভারের জন্য উপকারী।

উপকরণ

ভুট্টার শুকানো দানা- আধা কাপ ভেজিটেবল তেল- পরিমাণমতো লবণ- পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে চুলা মাঝারি আঁচে জ্বালিয়ে রাখুন। এবার বড় একটি গভীর পাত্রে তেল এবং পপকর্ণ দিন। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিন পাত্রটি। কিছুক্ষণ পরেই ভুট্টার দানা ফুটে পপকর্ন হওয়ার শব্দ পাবেন। পপকর্ন হওয়া শুরু হলে প্রতি ৩০ সেকেন্ড পরপর পাত্র ঝাঁকিয়ে নিন। এতে সব দানা সমানভাবে ফুটবে। খেয়াল রাখবেন বেশিক্ষণ রাখলে কিন্তু পপকর্ণ পুড়ে যাবে।

পপকর্ণ ঠিকমতো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ব্যাস, এবার পাত্রে ঢেলে সামান্য লবণ ছিটিয়ে পরিবেশন করুন মজাদার পপকর্ন। চাইলে সামান্য গুড়ও দিয়ে দিতে পারেন। শিশুরা পছন্দ করে খাবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...