শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:৪৯, ২০ ডিসেম্বর ২০১৯

শিশুর জন্মের খবর পেলেই গাছের চারা নিয়ে হাজির গোপাল

শিশুর জন্মের খবর পেলেই গাছের চারা নিয়ে হাজির গোপাল

ব্যতিক্রমী ভাবে গাছ লাগিয়ে সবার নজর কেড়েছে গোপাল চন্দ্র বর্মণ। গাইবান্ধার সাঘাটা উপজেলায় কোনো শিশু জন্ম নেয়ার খবর পেলেই ছুটে যান সেখানে। সেই বাড়িতে নিজ হাতে একটি গাছের চারা লাগান তিনি। গত দশ বছরে ফলজ, বনজ ও ঔষধিসহ অন্তত ৫ হাজার গাছের চারা লাগিয়েছেন।

তার এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসীসহ পরিবেশ আন্দোলনের নেতারা। গোপাল চন্দ্র বর্মণ, পেশায় একজন স্কুল শিক্ষক। এলাকার সবাই তাকে চেনেন গাছ প্রেমী হিসেবেই। নিজে গাছ লাগান এবং অন্যকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করাই তার নেশা।

শিক্ষকতার পাশাপাশি এলাকার যে কোনো প্রান্তে নবজাতক জন্ম নিলেই ছুটে যান সেই বাড়িতে। বিনামূল্যে নিজ হাতে রোপণ করেন একটি গাছের চারা। ছেলে শিশু জন্ম নিলে ফলের গাছ আর মেয়ে শিশু জন্ম নিলে লাগান কাঠ জাতীয় গাছ। গোপাল চন্দ্র বলেন, একটা শিশু যখন জন্মগ্রহণ করে তখন সে নিস্পাপ।

আমি শিশুদের সঙ্গে মিল রেখে গাছের চারা দিচ্ছি। মেয়েদের বিয়ের সময় গাছ কেটে কিছু টাকা পাওয়া যায় যা তাদের সহযোগিতায় আসে। ছেলেদের ক্ষেত্রে আমি ফলের গাছ দেই যাতে তারা ফল খেতে পারে। তার লাগানো অনেক গাছে ফল ধরেছে,খাচ্ছেন সবাই। গোপাল চন্দ্রের এই উদ্যোগ বাংলাদেশের জন্য একটি দৃষ্টান্ত। উদ্যোগ একদিন উপজেলা ও জেলার গন্ডি পেরিয়ে সারা দেশে ছড়িয়ে যাবে এমনই প্রত্যাশা গোপাল চন্দ্রের।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু