শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩৯, ১৮ মে ২০২০

শিশুদের সামাজিক দূরত্ব শেখাতে এলো করোনাভাইরাস গেম

শিশুদের সামাজিক দূরত্ব শেখাতে এলো করোনাভাইরাস গেম

করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে শিশুদের জন্য বিশ্বের প্রথম করোনাভাইরাস গেম বানালেন এক অধ্যাপক।

রিচার্ড ওয়াইজম্যান নামের এই ব্যক্তি ব্রিটেনের ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারের মনোবিজ্ঞানের অধ্যাপক। সম্প্রতি শিশুদের জন্য তিনি ‘ক্যান ইউ সেভ দ্য ওয়ার্ল্ড’ নামে এমন একটি গেম চালু করেছেন। গেমটির মাধ্যমে শিশুরা সামাজিক দূরত্ব সম্পর্কে বুঝতে পারবে।

রিচার্ড ওয়াইজম্যান জানান, লকডাউন চলাকালীন সময়ে তিনি বৃটেনে একবার হাঁটতে বের হয়েছিলেন। তখন এক পথচারী ও সাইকেল আরোহীর ধাক্কা খাওয়ার একটি বিষয় তার কাছে কম্পিউটার গেমের মতো মনে হয়েছিলো। আর তখনই ওই গেমের আইডিয়া তার মাথায় আসে।

গেমটিতে ব্যস্ত রাস্তায় কীভাবে পথচারী, সাইকেল আরোহী এবং মানুষের হাঁচি-কাশি এড়িয়ে চলা যায় সেটা দেখানো হয়েছে। গেমটির প্রধান লক্ষ্য যতটা সম্ভব মানুষের জীবন বাঁচানো। গেমটিতে নিজেকে রক্ষার পাশাপাশি যত বেশি মানুষকে বাঁচানো যাবে গেমের স্কোর তত বাড়তে থাকবে।

ওয়াইজম্যান বলেছেন, গবেষণায় দেখা গেছে,যেসব গেমে সামাজিক ইতিবাচক আচরণকে উৎসাহিত করে সেগুলো বাস্তবেও মানুষকে প্রভাবিত করতে পারে।

ডিজাইনার মার্টিন জ্যকবকে নিয়ে করা ওয়াইজম্যানের সেই গেমটি এরই মধ্যে অনলাইনে ভাইরাল হয়ে উঠেছে। তিনি বলেন, ভয়ঙ্কর বার্তা পৌঁছে দেয়ার এটা বেশ মজার উপায়।

ওয়াইজম্যান জানান, অনেক গবেষণায় দেখা গেছে, ভিডিও গেমের মাধ্যমে যদি বার্তা নির্দিষ্ট উপায়ে দেয়া হয় তাহলে তা মানুষকে বিশেষ করে শিশুদের জীবনে সত্যিকারের প্রভাব ফেলে।

গেমটির নির্মাতারা বলছেন, সরকার, স্কুল এবং স্বাস্থ্য কর্তৃপক্ষ সামাজিক দূরত্বকে উত্সাহিত করতে গেমটি ব্যবহার করতে পারে । তাদের মতে, লকডাউন তোলার পর সামাজিক দূরত্ব বজায় রাখতে এটি বেশ কাজে লাগবে।

ওয়াইম্যান আরো জানান, চালু করার পর এখন পর্যন্ত ১৫ হাজার মানুষ গেমটি খেলেছেন। যদিও খেলাটি শিশুদের উৎিসাহিত করার জন্য, কিন্তু বড়রাও গেমটি খেলছেন। সেই সঙ্গে টুইটারেও পোস্ট দিচ্ছেন।

গেমটির ট্রেলার দেখুন এখানে.....

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু