শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৪, ৩ সেপ্টেম্বর ২০২০

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে এই সবজি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে এই সবজি

মহামারীতে মন্দের ভালো যা হয়েছে তা হলো, এটি আমাদের মধ্যে অনেকগুলো স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলেছে। স্বাস্থ্যকর খাবার গ্রহণ, মাস্ক পরা, নিয়মিত হাত পরিষ্কার থেকে শুরু করে প্রতিদিন শরীরচর্চা করা, আমরা সবাই নিজের স্বাস্থ্যকর সংস্করণে পরিণত হয়েছি।

করোনাভাইরাসের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার অন্যতম উপায় হলো রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখা। বেশি বেশি ফলমূল এবং শাক-সবজি আপনাকে পুষ্টি জোগাবে এবং অসুস্থ হওয়া থেকে বাঁচাবে। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি সবজি সবচেয়ে বেশি কার্যকরী। সেই সবজি হলো, শিয়াটেক মাশরুম। এমনটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

Sobji-1

শিয়াটেক মাশরুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুর্দান্ত কারণ এতে পলিস্যাকারাইড (রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপাদান) রয়েছে। একবারে যতটুকু শিয়াটেক মাশরুম খাওয়া হয় তাতে প্রতিদিনের প্রয়োজনীয় কপারের ৪০ শতাংশ এবং ভিটামিন বি৫ এর ৩৩ শতাংশ রয়েছে। ভিটামিন বি৫ অ্যান্টিবডি উৎপাদন করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে, কপার ফ্রি র্যাডিকেল দূর করতে সহায়তা করে।

শিয়াটেক মাশরুমের আরও কিছু সুবিধা
এই মাশরুমে অ্যামাইনো অ্যাসিড এবং সক্রিয় হেক্সোজ মিশ্রিত অবস্থায় আছে, যা এএইচসিসি নামে পরিচিত। এএইচসিসি
রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্ত করতে সহায়তা করে। ল্যাব স্টাডিতে আরও বলা হয়েছে যে, এএইচসিসি কিছু ধরণের প্রতিরোধক কোষকে বাড়িয়ে তুলতে পারে। এএইচসিসি হেপাটোসুলার কার্সিনোমা এবং সিরোসিসযুক্ত ব্যক্তিদের মধ্যেও লিভারের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করতে পারে।

Sobji-2

২০১৫ সালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, এক মাসে জন্য প্রতিদিন পাঁচ থেকে ১০ গ্রাম মাশরুম খাওয়া ৫২ বছর বয়স্কদের মধ্যে প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। আপনার খাদ্যতালিকায় এই সবজি যোগ করার জন্য আর কোনো কারণ প্রয়োজন আছে কি?

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু