শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:২৩, ১৩ নভেম্বর ২০১৯

রাস্তার ধারে বাসক চাষ, লাভবান কৃষক

রাস্তার ধারে বাসক চাষ, লাভবান কৃষক

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর ইউনিয়ন পরিষদের বিভিন্ন রাস্তার ধারে ঔষধি বাসক গাছ চাষ করেছেন কৃষকরা। এতে লাভবান হচ্ছেন তারা। জানা গেছে, উপজেলার চন্ডিপুর ইউনিয়ন কৃষি উৎপাদনকারী সমবায় সমিতি লিমিটেডের সদস্যরা ২০১৬ সালে এই বাসক চাষের প্রথম উদ্যোগ নেন।

এরপর উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় চন্ডিপুর ইউনিয়ন পরিষদের প্রায় ৬০ কিলোমিটার রাস্তার ধারের জমি লিজ নেয়া হয়। চন্ডিপুর ইউনিয়ন পরিষদের সঙ্গে বিনিময় বিহীন ১৫ বছর মেয়াদে জমি লিজ নেয়া নিয়ে চুক্তি করেন সদস্যরা। এছাড়াও উৎপাদনকৃত বাসক পাতা বাজারজাত করার জন্য চুক্তি করা হয় একমি নামে একটি ওষুধ কোম্পানির সঙ্গে। সেই থেকে বাসক চাষ শুরু করেন সমিতির সদস্যরা। সমিতির বাইরেও বাসক চাষ করেন কৃষকরা।

এই চাষ সম্পর্কে জানা যায়, বছরের যেকোনো সময়ে বাসক চারা রোপণ করা যায়। চারা রোপণের ৩ মাস পর বাসক পাতা উৎপাদন করা সম্ভব। গাছ ১ থেকে ৩ মিটার উঁচু হয়। পাতাগুলো পরিপক্ব হলে গাছ থেকে ছিঁড়তে হয়। পরিচ্ছন্নভাবে রোদে শুকিয়ে তা বিক্রি করা হয়। মূলত সর্দি, কাশি এবং শ্বাসনালির প্রদাহ দূর করতে বাসক পাতা বিশেষ উপকারী।

চন্ডিপুর ইউনিয়ন কৃষি উৎপাদনকারী সমবায় সমিতি লিমিটেডের ক্যাশিয়ার আঙ্গুর মিয়া জানান, বাসক চাষে খরচ হয় খুব কম। হালকা পরিচর্যা ও বালাইনাশক ওষুধ প্রয়োগ করেই বাসক উৎপাদন করা যায়। ৬০ কিলোমিটার রাস্তার ধারে লাগানো বাসক গাছে বছরে প্রায় খরচ হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। যা থেকে লক্ষাধিক টাকা আয় করা সম্ভব হয়।

সুন্দরগঞ্জ উপজেলা কৃষি অফিসার রেজা-ই-মাহমুদ জানান, বাসক চাষ অত্যন্ত লাভজনক। উপজেলার কৃষকের লাগানো বাসক ক্ষেতগুলো নিয়মিত তদারকি করা হচ্ছে। যাতে করে কৃষকরা অধিক লাভ করতে পারে, সে বিষয়ে সার্বিক সহযোগিতা দেয়া হচ্ছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু