শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৫৮, ১৮ জানুয়ারি ২০২০

রান্না করা ভাতেই তৈরি করুন ‘চিতই পিঠা’

রান্না করা ভাতেই তৈরি করুন ‘চিতই পিঠা’

শীত মানেই হরেক রকম পিঠার মেলা। প্রতি ঘরেই কম-বেশি পিঠা খাওয়া হয়ে থাকে। তবে সবারই পছন্দের তালিকায় থাকে চিতই পিঠা। যা তৈরি করাও বেশ সহজ।

জানেন কি, রান্না করা ভাতেই তৈরি করতে পারেন সুস্বাদু চিতই পিঠা। যা খেতেও বেশ মজার। আর তৈরি করতে উপকরণও খুব বেশি লাগে না। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ১ কাপ পোলাও চাল, ১ কাপ রান্না করা ভাত, হাফ চা চামচ লবণ, ২ টেবিল চামচ তেল, ১ চা চামচ চিনি, ১ চা চামচ বেকিংপাউডার, হাফ কাপ জল।

প্রনালী: প্রথমে চাল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর চালের পানি ঝরিয়ে নিন। এবার সব উপকরণ একসঙ্গে খুব ভালোভাবে ব্লেন্ড করে নিন। খেয়াল রাখুন মিশ্রণটি যেন একদম ঘন অথবা পাতলা হয়ে না যায়। মাঝামাঝিতে রাখুন। এবার  সুবিধা মত ননস্টিক পাত্রে পিঠা তৈরি করুন। চাইলে ছোট লোহার কড়াই ব্যবহার করতে পারেন।

প্রথমে মাঝারি হাই হিটে প্যান গরম করে নিয়ে ব্লেন্ডার এর জগ থেকে সরাসরি একটা পিঠার মাপে মিশ্রণ ঢালুন। এবার ঢেকে দিন। ৩০ সেকেন্ড পর পিঠা ফুলে উঠলে ঢাকনা তুলে নিন। চুলার তাপ কমিয়ে দিন। নিচের দিকটা কিছুটা মচমচে হলে পিঠা তুলে নিন।পরেরটা দেয়ার আগে প্যান আবার মাঝারি তাপে ভালোভাবে গরম করুন। তা নাহলে পিঠা ফুলবে না।

ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল চিতই পিঠা। শীতের সন্ধ্যাটি গুড় অথবা পছন্দের ভর্তার সঙ্গে উপভোগ করুন সুস্বাদু চিতই পিঠা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ