শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৪:৩২, ২৩ জুলাই ২০২০

যে ভয়ংকর রোগে শুধু নারীরাই আক্রান্ত হয়!

যে ভয়ংকর রোগে শুধু নারীরাই আক্রান্ত হয়!

নারীদের যেসব ভয়ংকর রোগের মুখোমুখি হতে হয় তার মধ্যে লুপাস রোগ অন্যতম। কদাচিৎ পুরুষদের রোগটি হলেও এর ৯০ শতাংশের বেশি শিকার হন নারীরা। বিশেষ করে ১৫ বছর থেকে ৪৪ বছরের নারীরা এ রোগে বেশি আক্রান্ত হন। এখনো এক হাজার ৩৩৬ জন লুপাস রোগী হিসেবে চিহ্নিত হয়েছে বলে জানা গেছে।

লুপাস রোগ সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস (এসএলই)। রোগটি অটো ইমিউনি ডিজিজ যা শরীরের বিভিন্ন অংশের স্বাস্থ্যের টিস্যুকে ভুলভাবে আক্রমণ করে। এ আক্রমণ মৃদ্যু কিংবা জটিল হতে পারে। এ রোগ নিয়ন্ত্রণে রাখার একমাত্র মাধ্যম  হচ্ছে নিয়মিত চিকিৎসা।

লুপাস রোগের উপসর্গগুলো হলো- প্রজাপতি আকৃতির র‌্যাশ ফোটা, ত্বকে লাল দাগের প্রকাশ বাড়বে, আলো সংবেদনশীল হবে, মুখ বা নাকে ক্ষত দেখা দেবে, এক বা একাধিক অস্থিতে বাত ও ফোলা দৃশ্যমান হবে, হৃদপিণ্ড বা ফুসফুস লাইনে প্রদাহ শুরু হবে, খিচুনি ও অন্যান্য স্নায়বিক সমস্যা থাকবে, প্রসাবে অতিরিক্ত প্রোটিন থাকবে, রক্তে নির্দিষ্ট অ্যান্টিবডি থাকবে, কম রক্ত কণিকা থাকবে, এএনএ পরীক্ষার মাধ্যমে অতি অ্যান্টিনিউক্লিয়ার অ্যান্ডিবডি থাকা নির্ণয় হবে। এছাড়া দীর্ঘদিন জ্বর, অস্বাভাবিক বুকে ব্যাথা, আঙুলের গোড়ার রঙ বদলে যাওয়ার মতো উপসর্গও লুপাস রোগীর থাকতে পারে। 

লুপাস রোগটি ছোঁয়াচে নয়। এ রোগের ক্ষেত্রে দম্পতিদের যৌনমিলনে বাধা নেই। শুধু চিকিৎসার মাধমে জীবন পরিচালনা করতে হবে। ১৯৯৫ সালে ভারতে প্রথম লুপাস রোগীর খোঁজ মেলে। তারপর থেকে খুব ধীর পদক্ষেপে রোগটি বেড়ে চলেছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ