শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩২, ২৬ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফের যুদ্ধবিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারব

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফের যুদ্ধবিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারব

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে যুদ্ধরত দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। গত  চার সপ্তাহের ধরে চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার যুদ্ধবিরতিতে সম্মত হলো দেশ দুইটি।

রোববার যুক্তরাষ্ট্র, আর্মেনিয়া ও আজারবাইজান দ্বারা প্রকাশিত একটি যৌথ বিবৃতিতে এই মানবিক যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়েছে। সোমবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে এই যুদ্ধবিরতি শুরু হবে।

এর আগে, রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হয় আর্মেনিয়া ও আজারবাইজান। তবে উভয়পক্ষের কেউই সেই যুদ্ধবিরতির চুক্তি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারেনি। উভয় দেশই যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়।

যুক্তরাষ্ট্রে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বেইগানের সঙ্গে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব ম্নাতসকন্যান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন ব্যায়রামভের মধ্যে আলোচনার পরে এই যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়।

তিন দেশের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগোর্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান।

শুক্রবার আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের জন্য যুক্তরাষ্ট্রে যান। এক টুইটার বার্তায় এই যুদ্ধবিরতির জন্য উভয় দেশ ও নিজের প্রশাসনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র- বিবিসি

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু