বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:২৯, ২০ মে ২০২১

মোবাইল গেম তৈরিতে বিনামূল্যে প্রশিক্ষণ

মোবাইল গেম তৈরিতে বিনামূল্যে প্রশিক্ষণ

মোবাইল গেম ডেভেলপমেন্টের উপর বিনামূল্যে প্রশিক্ষণ শুরু করতে যাচ্ছে সরকার। দেশের সবকয়টি বিভাগে ২৬টি প্রশিক্ষণ সেন্টারের মাধ্যমে পাঁচ মাসব্যাপী এ প্রশিক্ষণ হবে। এতে দুই হাজার প্রশিক্ষণার্থী সুযোগ পাবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ হচ্ছে।

কম্পিউটার বিজ্ঞানে ডিপ্লোমা সম্পন্নকারী বা কম্পিউটার বিজ্ঞানে স্নাতক দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ প্রশিক্ষণে আবেদন করতে পারবেন। এ কর্মসূচি বাস্তবায়নে সরকারের সঙ্গে একসঙ্গে ৪টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কাজ করছে। কর্মসূচির আওতায় জুন মাস থেকে গেমিং প্রশিক্ষণ শুরু হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান লজিক্যাল ট্রায়াঙ্গেল এবং ওয়ান আইসিটি লিমিটেড সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগে এ প্রকল্প বাস্তবায়নে কাজ করছে।

ওয়ান আইসিটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান এক বিবৃতিতে বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্যপ্রযুক্তি শিল্পে দক্ষ জনশক্তির কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দক্ষ জনশক্তি তৈরিতে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি এবং উদ্যোগ গ্রহণ করে যাচ্ছেন। এ প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গেম ইন্ডাস্ট্রির জন্য দক্ষ জনশক্তি তৈরি করা হবে এবং তাদের কর্মসংস্থানের জন্য আমরা সরকারের সঙ্গে কাজ করে যাব।

লজিক্যাল ট্রায়াঙ্গেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ফখরুল হাসান বলেন, এ প্রশিক্ষণ কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা গেমের কনসেপ্ট ডিজাইন, ক্যারেক্টার ডিজাইন, অ্যানিমেশন, লেভেল তৈরি প্রভৃতি থেকে শুরু করে গেম রিলিজ পর্যন্ত বিভিন্ন ধাপের কাজ শিখতে পারবেন। প্রশিক্ষক হিসেবে কাজ করবেন গেম ইন্ডাস্ট্রির সব অভিজ্ঞ ব্যক্তিরা।

আগ্রহীরা www.gameapptraining.com ওয়েবসাইটে ভিজিট করে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ