শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩৪, ২৭ জুলাই ২০২০

মেজবানি মাংসের মশলা তৈরির সহজ উপায়

মেজবানি মাংসের মশলা তৈরির সহজ উপায়

বাংলাদেশের প্রতিটি জেলারই ঐতিহ্য বহন করে কোনো না কোনো সুস্বাদু খাবার। তেমনি চট্টগ্রামের ঐতিহ্য মেজবানি মাংস। সেখানে অতিথিদের আপ্যায়ন করা হয় গরুর মাংসের নানা স্বাদের মজাদার পদ দিয়ে।

তবে এই মাংস রান্নার আসল রহস্য হলো এর মশলা। সঠিক পরিমাণ মশলার প্রয়োগ না করলে মেজবানি মাংস রান্না করা সম্ভব না। আর না সম্ভব হয় এর সঠিক স্বাদ পাওয়া। এবারের ঈদে আপনিও চাইলে তৈরি করতে পারেন মেজবানি মাংস। তবে এর জন্য অবশ্যই জানা জরুরি কীভাবে মেজবানি মাংসের মশলা তৈরি করতে হয়। চলুন তবে জেনে নেয়া যাক মেজবানি মাংসের মশলা তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: এলাচ ৫টি, লবঙ্গ ৫টি, কাবাবচিনি ৬ বা ৮টি, গোলমরিচ ১০টি, জায়ফল ১ বা ২টি, জয়ত্রি ২ গ্রাম, পাঁচফোড়ন ১ চা চামচ, স্টার মসলা ২টি, মিষ্টি জিরা ১ চামচ, দারুচিনি ১টি, শুকনা মরিচ ৫টি। 

প্রণালী: সবকিছু ১ মিনিট হালকা আচে টেলে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড কিরে নিন। তারপর এর সঙ্গে ১ চামচ চট্রগ্রামের লাল মিষ্টি মরিচ, ১ চামচ হলুদ আর ধনে গুঁড়া মিশিয়ে নিন। ব্যস, হয়ে গেল মেজবানি মসলা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু