বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৫৮, ১৯ জানুয়ারি ২০২১

মিশরে তিন হাজার বছরেরও বেশি পুরনো কফিন পাওয়া গেছে

মিশরে তিন হাজার বছরেরও বেশি পুরনো কফিন পাওয়া গেছে

নতুন একটি সমাধিক্ষেত্রসহ প্রাচীন অনেক সম্পদ পাওয়া গেছে মিশরে কায়রোর দক্ষিণে সাকারা নেক্রোপলিসে। মূল্যবান প্রাচীন নিদর্শনগুলোর আবিষ্কার করা হয়েছে। এসব নিদর্শনের মধ্যে ৫০টিরও বেশি কফিন রয়েছে। যা তিন হাজার বছরেরও বেশি পুরনো হতে পারে।

সিএনএনর একটি প্রতিবেদন অনুসারে, মিশরের পর্যটন ও প্রত্নতাত্ত্বিক মন্ত্রণায় জানিয়েছে, মিশরবিদ জাহি হাওয়াসের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি দল এ প্রাচীন সম্পদ আবিষ্কার করেছে। মন্ত্রণালয়টি এ কাজকে ‘বিশাল আবিষ্কার’ বলে ঘোষণা দিয়েছে। 

রোববার দেশটির প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ জাহি হাওয়াস আবার এ আবিষ্কারকে মিসরের ইতিহাসের ‘নতুন অধ্যায়’ বলে উল্লেখ করেছেন। তিনি জানান, কাঠের কফিনগুলো নিউ কিংডম সময়কালের। অর্থাৎ খ্রিষ্টপূর্ব ১৬০০ থেকে ১১০০ এর মধ্যে। কফিনগুলো ৫২টি সমাধিতে পাওয়া গেছে। যা ১০ থেকে ১২ মিটার (৪০ ফুট) গভীরে ছিল।

জাহি হাওয়াস বলেন, রাজা তেতির স্ত্রী নেয়ার্তের সমাধিসহ একটি মন্দিরের পাশাপাশি ইটের তৈরি তিনটি গুদামও পাওয়া গেছে সাইটটিতে। এছাড়া প্রচুর যুদ্ধাস্ত্র, প্রায় পাঁচ মিটার লম্বা একটি প্যাপিরাস, মাস্ক, কাঠের নৌকা, প্রাচীন মিশরীয়দের খেলার যন্ত্রের সন্ধানও পাওয়া গেছে।

রোববার সাংবাদিকদের জন্য ওই প্রাচীন নিদর্শনগুলো প্রদর্শনের ব্যবস্থা করা দেয় মিশর সরকার। যদিও ওই প্রত্নতাত্ত্বিক স্থানটির খননকাজ এখনও চলছে।
হাওয়াস বলেছেন, সমাধিক্ষেত্র থেকে প্রাচীন নিদর্শন সন্ধানের কাজ অব্যাহত রয়েছে। খনন কাজ এখনও ৭০ শতাংশ বাকি। আরও নতুন নতুন প্রাচীন নিদর্শনের সন্ধান পাওয়া যেতে পারে।

মিশরের প্রত্নতত্ত্বের জন্য বিখ্যাত সাকারা। রাজধানী কায়রোর খুব কাছে অবস্থিত সাকারা প্রাচীন মিসরের রাজধানী মেমফিসের বিশাল সমাধিক্ষেত্র। বিশ্ব ঐতিহ্যের অংশ মেমফিসে এক ডজনের বেশি পিরামিড, পুরনো বিহার ও প্রাণী সমাধিস্থান রয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...