শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:৫৭, ১১ ফেব্রুয়ারি ২০২০

মাথা ব্যথা থেকে চটজলদি মুক্তির দুই উপায়

মাথা ব্যথা থেকে চটজলদি মুক্তির দুই উপায়

কাজের চাপে কিংবা নানা রকম মানসিক চাপে কম বেশি অনেকেই মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন। যা খুবই যন্ত্রণাদায়ক হয়ে থাকে। অনেকেই এর থেকে পরিত্রাণ পেতে ওষুধ খেয়ে থাকেন।

তবে সব সময় ওষুধ খাওয়া মোটেও ঠিক নয়। তাছাড়া ব্যথার সমস্যা থেকে বাঁচতে ওষুধ যতটা এড়িয়ে চলা যায় ততই ভালো। তাইতো আজকের প্রতিবেদনে থাকছে মাথা ব্যথা থেকে চটজলদি মুক্তির দুই উপায়। যা সত্যি জাদুর মতোই কাজ করে। চলুন জেনে নেয়া যাক সেই উপায় দুটি-

কিশমিশের জাদু

কিশমিশ

কিশমিশ
মাথা ব্যথা হলে দিনে তিনবার এক মুঠো করে কিশমিশ খান। কারণ ১০০ গ্রাম শুকনো আঙুর বা কিশমিশে রয়েছে ৭৫০ গ্রাম পটাশিয়াম। উচ্চ রক্তচাপের কারণে যদি মাথা ব্যথা হয়, সে ব্যথা কিশমিশ সহজেই সারাবে। হার্ভার্ড মেডিকেল স্কুলের করা এক গবেষণা থেকে জানা যায়, কিশমিশের রঙ যত কালো হবে, পটাশিয়ামের মাত্রাও থাকবে তত বেশি। তাই এটি মাথা ব্যথা দূর করবে জাদুর মতো।

নিঃশ্বাসের খেলা

নিঃশ্বাসের খেলা

নিঃশ্বাসের খেলা

অ্যামেরিকার ক্লেভল্যান্ডের গবেষকদল জানান, স্ট্রেস থেকে যদি মাথা ব্যথা হয় তবে পাঁচ সেকেন্ড নাক দিয়ে নিঃশ্বাস নিন। তিন সেকেন্ড নিঃশ্বাস আটকে রাখুন। তারপর পাঁচ সেকেন্ড মুখ দিয়ে নিঃশ্বাস ছেড়ে দিন। এভাবে ২০ বার করার পর মস্তিষ্কের ভেতরে নিউরোট্রান্সমিটার উৎপাদন বাধাগ্রস্ত হবে এবং মাথা ব্যথা কমে যাবে।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ