বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৩৫, ৩ জুন ২০২০

মহারাষ্ট্রে তাণ্ডব শুরু করেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মহারাষ্ট্রে তাণ্ডব শুরু করেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

ভারতের মহারাষ্ট্র উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়টি স্থানীয় সময় বুধবার দুপুর ১টার দিকে মহারাষ্ট্র উপকূলে আঘাত হানে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির তথ্যানুযায়ী, প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনো ঘূর্ণিঝড়। এর ফলে মুম্বাই ও এর আশপাশের এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে। 

এরইমধ্যে থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বাইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট। 

ঘূর্ণিঝড়টির গতিবিধির দিকে গোয়া এবং মুম্বইয়ে থাকা ডপলার ওয়েদার রাডারের মাধ্যমে ধারাবাহিকভাবে লক্ষ্য রাখা হচ্ছিল। এরইমধ্যে মুম্বইয়ের উপকূল থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহারাষ্ট্র ও গুজরাটের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ও তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। সাধারণ মানুষদের লোকালয়ে আসা নিষিদ্ধ করা হয়েছে।  

মহারাষ্ট্র এবং গুজরাট উপকূলবর্তী সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩০টি দল নামানো হয়েছে। প্রতিটি দলে রয়েছেন ৪৫ জন করে কর্মী। অতিরিক্ত ৫টি দল পাঠানোর অনুরোধ করা হয়েছে গুজরাটের পক্ষ থেকে।

মুখ্যমন্ত্রীর দফতরের তরফে বলা হয়েছে, ধস, ভারি বৃষ্টি বা গাছ উপড়ে সম্ভাব্য ক্ষতির মোকাবিলায় দল তৈরি করা হয়েছে”। মহারাষ্ট্রের সচিবালয়ে একটি কন্ট্রোলরুম খোলা হয়েছে এবং সারাক্ষণ সেটি খোলা থাকবে। সমন্বয় রাখতে বলা হয়েছে সেনাবাহিনী, বায়ুসেনা, নৌসেনা এহং আবহাওয়া দফতরকে। মুম্বইয়ে তিনটি এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে, দুটি পালঘর এবং রায়গড়, রত্নগিরি ও সিন্ধুদুর্গে একটি করে বাহিনী মোতায়েন করা হয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...