শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩১, ২৬ ফেব্রুয়ারি ২০২১

ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকা খেলবে ভারত!

ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকা খেলবে ভারত!

ক্রিকেটে বিশ্ব শাসন করলেও ফুটবলে পিছিয়ে ভারত। বিশ্বকাপ ফুটবল, অলিম্পিক ফুটবলে ভারতের খেলার যোগ্যতা হয়নি। আর সেই ভারতের সামনে সুযোগ এসেছে কোপা আমেরিকায় খেলার! 

ভারতের ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সাধারণ সম্পাদক কুশল দাস এমনটিই ইঙ্গিত দিলেন। 

বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়াকে কুশল বলেন, কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দুটি দলই খেলবে না বলে জানিয়ে দিয়েছে। এ পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশন ভারতের নাম প্রস্তাব করে। সেই প্রস্তাব গুরুত্বসহ বিবেচনা করছে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন।

অর্থাৎ সুযোগ পেয়ে গেলে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, নেইমারদের বিরুদ্ধে খেলার সুযোগ আসতে পারে সুনীল ছেত্রীদের সামনে!

আসর থেকে অস্ট্রেলিয়া ও কাতারের সরে যাওয়ার বিষয়ে জানা গেছে, এবারের কোপা আমেরিকা আগামী ১১ জুন শুরু হয়ে শেষ হবে ১০ জুলাই। একই সময়ে চলবে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব।  যে কারণে আসরটি থেকে আগেই নাম প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়া ও কাতার। আর ওই সুযোগে আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় যুক্ত হতে চাইছে ভারত।

কিন্তু এমন সুযোগও হাতছাড়া হতে পারে ভারতের। কারণ বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের স্থগিত থাকা ম্যাচগুলো পিছিয়ে জুন মাসে ফেলেছে এএফসি। সেখানে অংশ নিলে কোপায় খেলতে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় উড়ে যেতে পারবে না ভারত। 

তাই বাছাইপর্বের ম্যাচগুলো এপ্রিলেই এগিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। যদিও আশার আলোর দেখা মিলছে না।

তাই এবার না হলে পরের আসরের জন্য আশাবাদী ভারত। 

এ বিষয়ে কুশল দাস বলেন, এবার যদি সম্ভব নাও হয়, পরের কোপা আমেরিকায় আবারও আমন্ত্রণ পাওয়ার ব্যাপারে আশাবাদী আমরা। কোপায় অংশ নেওয়া দারুণ একটি অভিজ্ঞতা হবে। এটি খুবই কঠিন একটি প্রতিযোগিতা। কিন্তু একটি তরুণ দলের জন্য এটিই দরকার।

উল্লেখ্য, ভারত যদি এবারের কোপায় সুযোগ পায়, তবে তারা খেলত ‘এ’ গ্রুপে। ওই গ্রুপের বাকি দলগুলো হলো আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। আর প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলা ও পেরু খেলবে ‘বি’ গ্রুপে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু