শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:১৬, ১০ মে ২০২১

বিপদ এড়াতে মেহেদি কেনার আগে যা জানা জরুরি

বিপদ এড়াতে মেহেদি কেনার আগে যা জানা জরুরি

আর মাত্র কিছুদিন পরেই মুসলিমদের আনন্দের উৎসব ঈদ। ঈদ মানেই রমণীদের হাতে হাতে সাজবে মেহেদি। কারণ হাতে মেহেদি না দিলে ঈদের আনন্দ কখনোই পূর্ণতা পায় না। তাইতো ঈদের আগে মেহেদি কেনার ধূম পড়ে।

তবে হাতের কাছে কম মূল্যে যে-সে মেহেদি পেলেই কিনবেন না। এতে মারাত্মক বিপদ হতে পারে। বেশ কয়েক বছর ধরেই ঈদের আগে অসাধু ব্যবসায়ীরা বাজারে কেমিকেলযুক্ত নকল মেহেদি দেদারছে বিক্রি করে আসছে। এসব মেহেদি হাতে দিলে ত্বক পুড়ে যাওয়া থেকে শুরু করে অ্যালার্জি, র‍্যাশ বা ফোস্কা পরার সম্ভাবনা থাকে। তাই মেহেদি কেনার আগে সতর্ক হওয়া জরুরি।

চলুন তবে জেনে নেয়া যাক বিপদ এড়াতে মেহেদি কেনার আগে আমাদের যা জানা জরুরি-

>> খাঁটি মেহেদির রঙ কখনো কালো হয় না। সব ধরনের কালো মেহেদিতেই ভেজাল বা কেমিকেল মেশানো থাকে।

>> আসল মেহেদি কখনোই  পাঁচ মিনিট বা তার কম সময়ে গাড় রঙ দেয় না। ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর আসল মেহেদির রঙ গাঢ় হতে থাকে।

>> মেহেদির রঙ গাঢ় খয়েরি না হলে অনেকেরই মন খারাপ হয়ে যায়। তবে জানেন কি? আসল মেহেদির রঙ কখনোই এতোটা গাঢ় হয় না।

>>  মেহেদি কেনার সময় মেয়াদ দেখে কিনুন। বেশি পুরোনো হলে আবার রঙ না হওয়ার সম্ভাবনা বেশি।

>> পার্লারে মেহেদি লাগাতে গেলে দেখে নিন নতুন মেহেদি দিচ্ছে কি-না। প্রয়োজনে নিজেই মেহেদি কিনে নিয়ে যান।

>> ফ্রিজে রাখা মেহেদি ব্যবহারের আগে কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। তারপর হাতে লাগান।

>> শিশুদের হাতে দেয়ার জন্য পাতা মেহেদি বেটে হাতে লাগাতে হবে। এতে শিশুর কোমল হাত সুরক্ষিত থাকবে।

>> পাঁচ মিনিটেই গাঢ় লাল রঙ পেতে এখন অনেকেই বিভিন্ন মেহেদি ব্যবহার করে থাকেন। এগুলো ত্বক এমনকি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এগুলোতে প্রচুর কেমিকেল থাকে।

>> যেকোনো মেহেদি ব্যবহারের আগে অল্প পরিমাণে হাতে অথবা কানের পেছনে ব্যবহার করুন। এতে অ্যালার্জি হলে জ্বালা-পোড়া করবে বা চুলকাবে। এমন হলে ওই মেহেদি ব্যবহার করবেন না।

>> মেহেদিতে সাধারণত কার্বোলিক এসিড ব্যবহার করা হয়। যা ত্বকের কোষগুলোকে মেরে ফেলে এবং এর প্রতিরোধক ক্ষমতাকে ধ্বংস করে। ফলে মেহেদির রঙ দ্রুত গাঢ় হয়।

>> মেহেদি থেকে অ্যালার্জি হওয়ার কারণ হলো এতে মেশানো পিপিডি কালি। এই কেমিকেল ত্বকের মারাত্মক অ্যালার্জি সৃষ্টি করে। এছাড়াও বিভিন্ন ধরনের কেমিকেল মেশানো হয় মেহেদিতে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু