শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৩:৫৩, ১৯ জানুয়ারি ২০২০

বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স ইউক্রেনে দেবে ইরান

বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স ইউক্রেনে দেবে ইরান

ইরানের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্সগুলো ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তেহরান। শনিবার ইরানের তাসনিম বার্তা সংস্থা এ খবর দিয়েছে। 

ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান হাসান রেজাইফার আধা সরকারি বার্তা সংস্থাটিকে বলেছেন, ব্ল্যাক বক্স ও ভয়েস রেকর্ডারের তথ্য পরীক্ষার জন্য ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আসার বিষয়েও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

গত ৮ জানুয়ারি ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। একইদিন তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়।

প্রথমে অস্বীকার করলেও পরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করে ইরানের ইসলাবি বিপ্লবী বাহিনী আইআরজিসি। এরপর গত ১৫ জানুয়ারি বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্স চেয়ে পাঠায় ইউক্রেন।

ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান হাসান রেজাইফার বলেন, ইউক্রেনের কর্তৃপক্ষের অনুরোধে বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্সগুলো ইরানে বিশ্লেষণ করা হবে না। এর পরিবর্তে সেগুলো বিশ্লেষণ ও খোলার জন্য ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। এই প্রচেষ্টা ব্যর্থ হলে তখন ব্ল্যাক্স বক্সগুলো ফ্রান্সে পাঠানো হবে।

মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭-৮০০ বিমানটি তেহরান থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশ্যে রওনা হওয়ার পর বিধ্বস্ত হয়। বিমানটির আরোহীদের বেশিরভাগই ছিলেন ইরান ও ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু