শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৯:৫৭, ১৭ জানুয়ারি ২০২০

ফাঁসি ঠেকাতে সর্বোচ্চ আদালতে

ফাঁসি ঠেকাতে সর্বোচ্চ আদালতে

ফাঁসি ঠেকাতে বিশেষ আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছেন পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফ।

বৃহস্পতিবার তিনি এই আবেদন করেন বলে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ডন জানিয়েছে। এর আগে সম্প্রতি লাহোর হাইকোর্ট রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতের দেয়া রায়টি বাতিল করে দেন। একই সঙ্গে আদালত এ রায়টিকে অসাংবিধানিক বলেও উল্লেখ করেন।

গত ১৭ ডিসেম্বর দেশটির এক বিশেষ আদালত সাবেক এই একনায়ককে রাষ্ট্রদ্রোহের অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়। এদিকে ৯০ পৃষ্ঠার আবেদনে সাবেক সেনাপ্রধান দাবি করেছেন, সংবিধান লঙ্ঘণ করে ও ১৮৯৮ সালে দণ্ডবিধি অনুসারে যেহেতু এই বিচার হয়েছে তাই বিশেষ আদালতের রায় গ্রহণযোগ্য না। আবেদনে মুশাররফ আরও উল্লেখ করেছেন, আদালত উপযুক্ত যে ব্যবস্থা নেবেন তা তিনি মেনে নেবেন।

১৯৯৯ সালে তৎকালীন নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেন মুশাররফ। ২০১৪ সালের মার্চে পুনরায় ক্ষমতায় আসে তার বিরুদ্ধে মামলা করেন নওয়াজ। মামলায় অভিযোগ করা হয়েছে শাসনামল দীর্ঘ করতে ২০১৭ সালে সংবিধান স্থগিত করেন তিনি।

অভিশংসন এড়াতে ২০০৮ সালে তিনি পদত্যাগ করেছিলেন। ২০১৬ সালে তাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়। বর্তমানে তিনি দুবাইতে অবস্থান করছেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ