মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:০১, ২০ জুলাই ২০২০

পুরুষের চার শারীরিক লক্ষণ কঠিন রোগের পূর্বাভাস

পুরুষের চার শারীরিক লক্ষণ কঠিন রোগের পূর্বাভাস

কাজের তাগিদে বেশিরভাগ পুরুষই ব্যস্ত থাকেন। তাই তারা তাদের দেহে ঘটে যাওয়া অনেক রোগের লক্ষণই অবহেলা করেন। আর এই সুযোগেই মারাত্মক সব রোগ দেহে বাসা বাঁধতে থাকে। যা কোনো একসময় গুরুতর ব্যাধিতে পরিণত হয়।

এমন চারটি লক্ষণ আছে যা পুরুষের দেহে দেখা দিলে তা নিয়ে কখনোই অবহেলা করা ঠিক না। কারণ এগুলো কঠিন রোগের পূর্বাভাস দেয়। দেরি না করে চলুন জেনে নেয়া যাক সেই লক্ষণগুলো সম্পর্কে- 

জোরে জোরে নাক ডাকা

ঘুমের মধ্যে নাক ডাকার বিষয়টা তেমন গুরুত্ব দেন না প্রায় অনেক পুরুষই। তবে অনেক দিন ধরে জোরো জোরে নাক ডাকা শ্বাসযন্ত্রের কোনো অ্যালার্জি হতে পারে। তাই অবহেলা নয়। 

অণ্ডকোষে কোনো দলা অনুভব করা

পুরুষদের নিয়মিত নিজের অণ্ডকোষ হাত দিয়ে ধরে পরীক্ষা করা প্রয়োজন এবং দেখা দরকার সেখানে কোনো পিণ্ড বা দলা অর্থাৎ লাম্পের অনুভূতি পাওয়া যাচ্ছে কি না। যদি তা যায়, তা হলে অবিলম্বে ডাক্তারের দ্বারস্থ হওয়া দরকার।

অতিরিক্ত ক্লান্তিভাব

পরিশ্রম কিংবা যথেষ্ট পুষ্টিকর খাবার না খাওয়া ক্লান্তিবোধ হওয়ার একটি কারণ হতে পারে। তবে যদি দেখা যায় সব কিছু ঠিকঠাক থাকা সত্ত্বেও ক্লান্তি বোধ হয়, তা হলে তা হতে পারে রোগে লক্ষণ।

প্রস্রাবের সময়ে বেদনা অনুভব করা কিংবা রক্তপাত হওয়া

মূত্র ত্যাগের সময়ে যদি মূত্রনালীতে ব্যথার অনুভূতি হয়, কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত বের হয় তাহলে তা প্রস্টেট ক্যানসারের লক্ষণ। তাই চিকিৎসকের পরামর্শ নিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়