বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫২, ৩১ মে ২০২০

পিরিয়ডকালীন সময় ত্বকের বিভিন্ন সমস্যায় করণীয়

পিরিয়ডকালীন সময় ত্বকের বিভিন্ন সমস্যায় করণীয়

পিরিয়ডের সময় অনেকেই ত্বকের নানা সমস্যায় ভোগেন। এইসময় পেট ও কোমর ব্যথা এবং মাথা ঘোরা খুব সাধারণ। এসব স্বাস্থ্য সমস্যার পাশাপাশি দেখা দেয় ত্বকের বিভিন্ন সমস্যা। 

ত্বক শুষ্ক হয়ে যাওয়া এবং মুখে পিম্পল বা ব্রণ দেখা দেয় এই সময় খুবই স্বাভাবিক। তবে কিছু ঘরোয়া উপায়ে এর প্রতিকার মিলবে। জেনে রাখুন সেগুলো- 

ব্রণ দূর করার উপায়

পিরিয়ড চলাকালীন অনেক মেয়েই পিম্পল বা ব্রণের সমস্যায় ভোগেন। এক্ষেত্রে পিম্পলের উপর অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরার জেল প্রয়োগ করলে আপনি জ্বালা, ব্যথা এবং ব্রণ থেকে মুক্তি পেতে পারেন। যাদের ত্বক তৈলাক্ত তারা মুখে মুলতানি মাটির ফেস প্যাক লাগাতে পারেন। 

শুষ্ক ত্বকের যত্ন 

পিরিয়ডের সময় ত্বকে শুষ্কতা দেখা যায়। শুষ্কতার কারণে ঠোঁট এবং ত্বক ফাটতে শুরু করে। এক্ষেত্রে ত্বককে আর্দ্র রাখা খুবই জরুরি। তাই বেশি করে পানি পান করুন। এছাড়া ডাবের পানি এবং ফলের রসও পান করতে পারেন। শুষ্কতা কমাতে ময়েশ্চরাইজার ব্যবহার করুন।  

ডালনেস 

পিরিয়ডের সময় মুখের মধ্যে নিস্তেজতা বা নির্জীবতা ফুটে ওঠে। মুখের নির্জীবতা দূর করতে মুখে স্ক্রাব করুন। কফি চিনির মিশ্রণ দিয়ে স্ক্রাব করতে পারেন। এর ফলে মুখের নিস্তেজ ভাব দূর করে সজীবতা ফিরিয়ে আনবে। 

ডার্ক সার্কেল এবং চোখ ফোলা 

এই সময় অনেকেই ঠিক মতো ঘুমাতে পারে না! যার ফলে চোখের নীচে কালি এবং ফোলা দেখা দেয়। তাই ঋতুস্রাবের সময় সঠিক খাদ্য গ্রহণ এবং ভালোভাবে ঘুমান। চোখের ফোলাভাব কমাতে, ঠাণ্ডা পানি দিয়ে চোখ, মুখ ধোয়া উচিত। এছাড়াও চোখের ক্লান্তিভাব দূর করতে শসার টুকরো চোখের উপর রাখতে পারেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...