শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৪৭, ১৩ ডিসেম্বর ২০১৯

পাসওয়ার্ড চুরির খবর জানাবে গুগল ক্রোম

পাসওয়ার্ড চুরির খবর জানাবে গুগল ক্রোম

ইন্টারনেট ব্রাউজারের তালিকায় বর্তমানে শীর্ষস্থানে রয়েছে টেক জায়ান্ট গুগলের তৈরি ওয়েব ব্রাউজার ‘গুগল ক্রোম’। ব্রাউজিং এর ক্ষেত্রে অনেকেই গুগল ক্রোমকে ব্যবহার করেন। তাদের জন্য সুখবর! কোনো ওয়েবসাইটের ইউজারনেইম ও পাসওয়ার্ড চুরি হয়েছে কি-না তা জানাবে ওয়েব ব্রাউজারটি।

ব্যবহারকারীদের সতর্ক করতে ক্রোমে নতুন একটি ফিচারটি যোগ করছে গুগল। কোনো সাইটে গিয়ে তথ্য দিতে শুরু করা মাত্র ব্যবহারকারী ক্রোম ব্রাউজার জানিয়ে দেবে ইউজার নেইম ও পাসওয়ার্ড এর আগে চুরি হয়েছিলো কি-না। সাইটে আগেই তথ্য দেয়া হয়ে গেলে গুগল সেটার পাসওয়ার্ডও বদল করার পরামর্শ দেবে। সর্বশেষ ক্রোম সংস্করণ ৭৯ এ ফিচারটি যুক্ত করা হয়েছে।

গুগল ক্রোমে রয়েছে সিকিউরিটি এক্সটেনশনও। আপনি যদি আপনার গুগল একাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কোনো জায়গায় সাইনআপ বা রেজিস্টার করতে যান, তবে এই এক্সটেনশন আপনাকে নোটিফাই করে দেবে এই পাসওয়ার্ড আপনার গুগল অ্যাকাউন্টে ব্যবহার করা হয়েছে। তবে এটি কেবল আপনাকে সতর্ক করবে। আপনি যদি চান তবে ‘পাসওয়ার্ড অ্যালার্ট’ এক্সটেনশনকে ইগনোরও করতে পারেন।

এছাড়া ওয়েবসাইট মনিটরিংভিত্তিক এক্সটেনশন ‘ভিজুয়ালপিং’ এর সাহায্য নিতে পারেন। আপনি যেকোনো ওয়েবসাইটের একটি নির্দিষ্ট অংশকে ক্রপ করে সেট করে রাখলেন; তারপর থেকে সেই জায়গায় যত পরিবর্তন লক্ষ্যণীয় হবে, এই এক্সটেনশন ইমেইলের মাধ্যমে সেটি নোটিফাই করবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ