শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৩৫, ২৪ ফেব্রুয়ারি ২০২০

পলাশবাড়ীতে প্রাথমিক স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

পলাশবাড়ীতে প্রাথমিক স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

গাইবান্ধার পলাশবাড়ী ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে ২৩ ফেব্রুয়ারী (রোববার) একযোগে উপজেলার ২১৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

মোট স্টুডেন্টস ভোটার সংখ্যা ছিল ১৪ হাজার ১ জন এবং ভোট প্রদান করেন ১২ হাজার ৯’শ ৩০ জন তন্মধ্যে ৩’শ ২২ জনের ভোট বাতিল হয়। সরেজমিন পৌরশহরের পলাশবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর কোমলমতি শিক্ষার্থীরা স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনে অংশগ্রহণ করছে।

উক্ত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, আনসার সদস্য ও পোলিং এজেন্ট নিয়োগ করা হয়েছে। সকাল থেকে ভোটাররা দীর্ঘ লাইন ধরে ব্যাপক উৎসাহ নিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছে।

বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা নির্বাচনে সার্বিক তত্বাবধান করছেন।উপজেলা শিক্ষা অফিসার একেএম আব্দুস সালাম (ভারপ্রাপ্ত) জানান, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন শিক্ষার্থীদের গণতান্ত্রিক চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, শিখন-শেখানো পদ্ধতিতে সহায়তা, ছাত্র ভর্তি ও ঝড়ে পড়া রোধে ভূমিকা পালন করবে।

উল্লেখ্য তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরাই এ নির্বাচনে প্রার্থী হতে পারবে। এ তিনটি শ্রেণী থেকে কমপক্ষে দুইজন করে প্রতিনিধি নিয়ে সাত সদস্যের স্টুডেন্টস কাউন্সিল গঠিত হবে। এক বছরের জন্য এ কাউন্সিল নির্বাচিত হবে। বিদ্যালয়ের সাতটি প্রধান কার্যক্রম তদারকি করবে সাত সদস্যের এই কাউন্সিল।

এসব কার্যক্রম হচ্ছে- পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, দুপুরের খাবার এবং অভ্যর্থনা ও আপ্যায়ন। স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠিানের প্রধান শিক্ষক এসব দায়িত্ব বন্টন করবেন। নির্বাচিত স্টুডেন্ট কাউন্সিল (ছাত্র পরিষদ) প্রতি মাসে অন্তত একটি করে সভা করবে। তবে প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সাধারণ কাউন্সিল সভা করতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ