শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৬:৩৬, ৬ নভেম্বর ২০১৯

পলাশবাড়ির ফকিরহাটে শিল্পাঞ্চল গড়ে তোলার দাবি

পলাশবাড়ির ফকিরহাটে শিল্পাঞ্চল গড়ে তোলার দাবি

 

পলাশবাড়ি উপজেলার পবনাপুর ইউনিয়নের ফকিরহাট এলাকায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিল্পাঞ্চল গড়ে তোলার দাবি জানিয়েছে এতদঞ্চলের সর্বস্তরের মানুষ। এ ব্যাপারে এলাকাবাসির পক্ষ থেকে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বরাবরে লিখিত আবেদন জানানো হয়েছে। এছাড়া ওই এলাকার জাতীয় সংসদ সদস্য ডা. মো. ইউনুস আলী সরকার এ ব্যাপারে সুপারিশ সম্বলিত একটি পত্র প্রদান করেছেন।

প্রসঙ্গত উল্লেখ যে, রংপুর বিভাগের মানুষ অব্যাহত নদী ভাঙ্গন, খড়া সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বিপন্ন এবং অর্থনৈতিকভাবে অস্বচ্ছল। তদুপরি এতদঞ্চলে কোন শিল্প কারখানা গড়ে না ওঠায় কর্মসংস্থানের অবস্থা অত্যান্ত প্রকট। এমতাবস্থায় ফকিরহাট এলাকায় একটি শিল্পাঞ্চল গড়ে তোলা হলে আর্থ-সামাজিক উন্নয়নসহ কর্মসংস্থানের সৃষ্টি হবে।

সম্প্রতি ইপিজেড শিল্পাঞ্চল গড়ে তোলার জন্য শর্তগুলো পূরণ করে সুষ্ঠ প্রতিবেদন তৈরী করা হয়েছে। ফকিরহাট একটি পল্লী অঞ্চল হলেও এখানে উন্নত যাতায়াত ব্যবস্থা ও পল্লী বিদ্যুতের আওতায় বিদ্যুৎ সংযোগ রয়েছে। তদুপরি প্রস্তাবিত এলাকায় সিটি কর্পোরেশন, পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ডের আওতাভূক্ত নয়। উক্ত এলাকার মাঝখানে ছোট একটি নলেয়া নদীর উপর ভেগী ব্রীজের বালাবামুনিয়া মৌজায় অংশের মাঝখানে ফকিরহাট-পলাশবাড়ি রোডের চারপাশের জমিগুলোতে কোন ফসল হয় না। ওই জমিগুলোতে এলাকার উন্নয়নের স্বার্থে এবং জনকল্যাণার্থে শিল্প অঞ্চল গড়ে উঠলে এলাকার সাধারণ মানুষদের ঢাকা-চট্টগ্রাম জেলায় কর্মের জন্য যাওয়ার প্রয়োজন হবে না।

জানা গেছে, এই আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ অধিশাখার উপ-সচিব রথীন্দ্র নাথ দত্ত পলাশবাড়ির ফকিরহাটে সরকারি উদ্যোগে শিল্পাঞ্চল গড়ে তোলার পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আবেদনপত্রটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের নির্বাহী চেয়ারম্যান বরাবরে প্রেরণ করেন। পরবর্তীতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল প্রধানমন্ত্রীর কার্যালয়ের ব্যবস্থাপক বিনিয়োগ উন্নয়ন আবু হেনা মো. মুস্তাফা কামাল (উপ-সচিব) স্বাক্ষরিত এক পত্রে গাইবান্ধার জেলা প্রশাসককে সরেজমিনে পরিদর্শন পূর্বক ৬টি নির্ধারিত বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ প্রদান করেছেন।

এছাড়া এতদঞ্চলে শিল্পাঞ্চল গড়ে তোলার লক্ষে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বিনিয়োগ উন্নয়ন শাখা থেকে মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) বেজাকে জরুরী ভিত্তিতে সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু