বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:১৪, ৭ জানুয়ারি ২০২০

পরমাণু চুক্তিতে ইরানকে ফিরে যাওয়ার আহ্বান ইউরোপের

পরমাণু চুক্তিতে ইরানকে ফিরে যাওয়ার আহ্বান ইউরোপের

পরমাণু চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় ইরানকে ফের চুক্তিতে ফিরে আসার আহ্বান জানিয়েছে ইউরোপের তিন দেশ জার্মানি, ব্রিটেন ও ফ্রান্স। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার এক যৌথ বিবৃতিতে ওই আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে প্রতিশ্রুতি দিয়েও এ সমঝোতা বাস্তবায়ন না করার পর ইরান গতরাতে পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন স্থগিত রাখার পঞ্চম ও শেষ দফা পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করে। একইসঙ্গে ইউরোপীয় নেতারা আমেরিকার হাতে ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ইরান যেন প্রতিশোধমূলক কোনো তৎপরতা না চালায়।

ইরান পরমাণু কর্মসূচির ব্যাপারে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বা জেসিপিও-তে আরোপ করা আর কোনো সীমাবদ্ধতা মানবে না বলে রোববার সুস্পষ্টভাবে ঘোষণা দেয়। এ সিদ্ধান্তের আলোকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ধাপ এবং ইউরেনিয়াম সমৃদ্ধকরণের জন্য সেন্ট্রিফিউজসহ যে সব উপায়-উপকরণ লাগে সে ব্যাপারেও ইরান কোন সীমাবদ্ধতা মানে না।

ইরান সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন স্থগিত করার ক্ষেত্রে ইরান পঞ্চম ধাপের পদক্ষেপ নিল এবং পরমাণু সমঝোতার আওতায় এসব কর্মকাণ্ড পরিচালনার ক্ষেত্রে ইরানের কোনো সীমাবদ্ধতা মানবে না।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরানের ওপর থেকে যদি নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হয় এবং পরমাণু সমঝোতা যদি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা হয় তাহলে ইরান তার এইসব সিদ্ধান্ত পরিবর্তন করবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ