শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৩৬, ২০ জানুয়ারি ২০২১

নিজ রাজ্যে বাইডেনের আবেগঘন বক্তব্য

নিজ রাজ্যে বাইডেনের আবেগঘন বক্তব্য

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। এরইমধ্যে তিনি নিজ রাজ্য ডেলাওয়ার ছেড়ে সপরিবারে রাজধানী ওয়াশিংটন ডিসিতে পৌঁছেছেন। ডেলাওয়ার ছাড়ার আগে রাজ্যের নিউ ক্যাসেল শহরে আবেগঘন বক্তব্য দিয়েছেন বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার কান্নাজড়িত কণ্ঠে ডেলাওয়ারবাসীর সঙ্গে নিজের সম্পর্কের কথা বলেন বাইডেন। স্মরণ করেন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাওয়া তার ছেলেকেও। তিনি বলেছেন, ডেলাওয়ার অঙ্গরাজ্যের গর্বিত সন্তান হিসেবেই সব সময় আমার পরিচিতি থাকবে।

ডেলাওয়ারের দেয়া বক্তৃতায় জো বাইডেন নিজের আবেগের জন্য ক্ষমা প্রার্থনা করে অকালপ্রয়াত ছেলে বিউ বাইডেনকে স্মরণ করে বাইডেন বলেন, ধারণা ছিল বিউ একদিন প্রেসিডেন্ট হবেন।

জো বাইডেন কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমি যখন মারা যাব, এ ডেলাওয়ার রাজ্য আমার হৃদয়ে লেখা থাকবে। জো বাইডেনের বক্তব্যের সময় সেখানে উপস্থিত অনেককে অশ্রুসিক্ত হতে দেখা যায়।

বাইডেন তার সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, এই অঙ্গরাজ্য আমাদের অনেক দিয়েছে। আমার মা–বাবার সবচেয়ে প্রয়োজনের সময় এই ডেলাওয়ার অঙ্গরাজ্য তাদের থাকার সুযোগ করে দিয়েছে।

তিনি আরো বলেন, এই অঙ্গরাজ্য আমাকে নিজের প্রতি আস্থা রাখার সুযোগ দিয়েছে। আমাকে সিনেটে পাঠিয়েছে রাজ্যের প্রতিনিধিত্ব করার জন্য। এই রাজ্য আমাকে জিল বাইডেনকে (বর্তমান স্ত্রী) খুঁজে পাওয়ার সুযোগ দিয়েছে। এ রাজ্য আমার ছেলে বিউকে ভালোবাসা দেখিয়েছে।

২০১৫ সালে ছেলে বিউ বাইডেনের মৃত্যুর কথা উল্লেখ করে জো বাইডেন বলেন, ‘আজকের দিনে আমার একটিই দুঃখ, বেঁচে থাকলে বিউ বাইডেনকে আজ হয়তো প্রেসিডেন্ট হিসেবে দেখা যেত। এত কিছুর পর ডেলাওয়ার অঙ্গরাজ্য দেখিয়ে দিয়েছে সবই সম্ভব।’

এদিন অতীতের কথাও স্মরণ করেন তিনি। বলেন, তার মা–বাবা চরম অর্থনৈতিক দুরবস্থার মধ্যে এই রাজ্যে বসতি শুরু করেন। মার্কিন সিনেটে ডেলাওয়ারের হয়ে ৩০ বছর দায়িত্ব পালনের আগে নিউ ক্যাসল এলাকা থেকে কাউন্সিলর হওয়ার কথা জো বাইডেন তার বক্তৃতায় স্মরণ করেন। 

তিনি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন আট বছর—স্মরণ করেন সে কথাও। বাইডেন বলেন, তার জীবনের সব সময়ে, ভালো ও খারাপ সময়ে ডেলাওয়ার অঙ্গরাজ্যের লোকজন পাশে ছিল। বাইডেন পরিবারের পাশে থেকেছে এই অঙ্গরাজ্যের মানুষ। এটি তার জীবনের চরম পাওয়া বলে বাইডেন উল্লেখ করেন।

ডেলাওয়ারের সফল রাজনীতিবিদ বাইডেনের জীবনে দুঃখও রয়েছে। ১৯৭২ সালে সড়ক দুর্ঘটনায় বাইডেন তার প্রথম স্ত্রী ও কন্যাসন্তানকে হারান। মার্কিন সেনাসদস্য হিসেবে তার ছেলে বিউ বাইডেন ব্রোঞ্জপদক পেয়েছিলেন। 

এছাড়া ডেমোক্রেটিক পার্টির উদীয়মান রাজনৈতিক তারকা হিসেবে তার নাম ছড়িয়ে পড়েছিল। অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলও ছিলেন। ২০১৫ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে অল্প দিনেই মারা যান বিউ বাইডেন। এ কারণে সুযোগ থাকার পরও ২০১৬ সালের নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে অস্বীকার করেছিলেন।

বুধবার স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। কংগ্রেস ভবন পেছনে রেখে নির্মিত হয়েছে সুউচ্চ মঞ্চ। এই মঞ্চে দাঁড়িয়েই শপথ নেবেন বাইডেন। তার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন কমলা হ্যারিস। তাদের শপথ পড়াবেন যথাক্রমে প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র।

অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাজারখানেক অতিথি, যাদের অধিকাংশই কংগ্রেস সদস্য ও বাইডেন-হ্যারিস পরিবারের লোকজন। থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানের তিন ঘণ্টা আগে স্ত্রী মেলানিয়াসহ ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন ফ্লোরিডায়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ