শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:২১, ১৭ মার্চ ২০২১

ধূমপান কমাবে ‘টমেটো’

ধূমপান কমাবে ‘টমেটো’

রান্নার স্বাদ বাড়াতে বা রুপ চর্চায় শুধু নয়, টমেটো নানা দিকেই গুণ সম্পূর্ণ একটি সবজি। টমেটোতো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল।  যা দেহের নানা রোগ প্রতিরোধে সহায়ক। চলুন তবে জেনে নেয়া যাক টমেটোর কয়েকটি গুণাগুণ-

১. টমেটোয় থাকা লাইকোপেন উপাদানটি শরীরে ক্যানসারের কোষের বৃদ্ধি রুখতে সাহায্য করে। যা ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। বিশেষত পাকস্থলি ও প্রোস্টেট ক্যানসার ঠেকাতে টমেটো কার্যকর।

২. ধূমপানের অভ্যাস ছাড়াতে টমেটোর জুড়ি নেই। টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে কোমেরিক অ্যাসিড এবং ক্লোরোজেনিক অ্যাসিড। ধূমপানের ফলে শরীরে যে ক্ষতি হয়, তা ঠেকাতে সাহায্য করে টমেটো। টমেটো প্যাসিভ স্মোকিং-এর ক্ষতিকর প্রভাব থেকেও রক্ষা করে।

৩. টমেটোর রস ত্বকের জন্য খুব উপকারি। ত্বকের কালচে ছোপ দূর করতে টমেটোর রস অত্যন্ত কার্যকর। সেই সঙ্গে ব্রণ-ফুসকুড়ি নিরাময় করতেও সাহায্য করে টমেটো।

৪. টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে ও ক্যালশিয়াম। মজবুত, সুস্থ হাড়ের জন্য এই দু’টি উপাদান জরুরি। তাই টমেটো খেলে হাড় মজবুত হয়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু