বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৪:১৮, ২১ জানুয়ারি ২০২১

দেশের প্রথম হাইড্রোজেন উৎপাদন প্ল্যান্টের নির্মাণ কাজ উদ্বোধন

দেশের প্রথম হাইড্রোজেন উৎপাদন প্ল্যান্টের নির্মাণ কাজ উদ্বোধন

হাইড্রোজেন জ্বালানি উৎপাদনে চট্টগ্রামে স্থাপন করা হচ্ছে দেশের প্রথম হাইড্রোজেন এনার্জি গবেষণাগার। বুধবার (২০ জানুয়ারি) এই হাইড্রোজেন উৎপাদন প্লান্টের কাজ উদ্বোধন করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। এ সময় হাইড্রোজেন উৎপাদন প্ল্যান্টের ১০ দিনব্যাপী কর্মশালারও উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো আফতাব আলী শেখ।

তিনি বলেন, ‘সাশ্রয়ী হাইড্রোজেন উৎপাদন এ প্রকল্পের অন্যতম মাইলস্টোন। দৈনন্দিন বর্জ্য ও বায়োমাসকে ফিডস্টক হিসেবে ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদনের পাইলট প্রসেস প্ল্যান্ট স্থাপন কাজ বিজয়ের মাসে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। প্রথমবারের মতো সংযোজিত প্রসেস প্ল্যান্টটি বাংলাদেশের গবেষণা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যার অনুকরণে বাণিজ্যিক উৎপাদনের শিল্পকারখানা স্থাপন করা সম্ভব হবে। এই শিল্পের সম্প্রসারণের মধ্যদিয়েই জয় হবে জ্বালানি সক্ষমতা এবং নবায়ণযোগ্য জ্বালানি লক্ষ্যমাত্রা। পানিকে কাঁচামাল হিসেবে ব্যবহার করে হাইড্রোজেন উৎপাদনের প্রযুক্তিও শিগগিরই সংযোজন হবে। এই প্রযুক্তিতে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে আজ সপ্তাহব্যপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হলো।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিএসআইআরের সদস্য (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ শওকত আলী, চট্টগ্রাম গবেষণাগারের পরিচালক ড. মোহাম্মদ মোস্তফা এবং প্রকল্প পরিচালক ড. মো. আবদুস সালাম। তারা সবাই পাইলট প্ল্যান্টের হাইড্রোজেন উৎপাদন প্রক্রিয়া সরেজমিনে পরিদর্শন করেন।

বাংলাদেশে পরিবেশবান্ধব হাইড্রোজেন জ্বালানি অন্তর্ভুক্তির লক্ষ্যে হাইড্রোজেন এনার্জি গবেষণাগার স্থাপন প্রকল্প বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়ন করছে বিসিএসআইআর। ২০১৮ থেকে ২০২২ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্পের মূল লক্ষ্য হলো হাইড্রোজেন উৎপাদন, মজুদ ও সরবরাহ সংশ্লিষ্ট গবেষণা ও মান নিয়ন্ত্রণ এবং সে লক্ষ্যে অবকাঠামো নির্মাণ ও জাতীয় পর্যায়ের একটি রেফারেন্স সেন্টারের আঙ্গিকে সেবা প্রদান করা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...