শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩৬, ১ ফেব্রুয়ারি ২০২১

দুনিয়া ও পরকালে সুপারিশের ধরন কি এক হবে?

দুনিয়া ও পরকালে সুপারিশের ধরন কি এক হবে?

দুনিয়ায় কোনো কাজের প্রয়োজন হলে মানুষ সুপারিশ করে থাকে। কিন্তু দুনিয়ার এ সুপারিশ আর পরকালের সুপারিশ কি এক হবে? দুনিয়ার মতো পরকালেও কি বিনিময় ব্যবস্থা থাকবে? সবাই কি চাইলেই সুপারিশ করতে পারবে? সুপারিশের শর্তই বা কী? এ সম্পর্কে কুরআনের দিকনির্দেশনাই বা কি?

‘না’, দুনিয়া ও পরকালে সুপারিশের ধরণ এক হবে না। পরকালে কোনো বিনিময়ও গ্রহণ করা হবে না। পরকালের সুপারিশ পাওয়া সম্পর্কে কুরআনের বিভিন্ন সুরায় কম-বেশি আলোচনা রয়েছে।

তবে কোনো ব্যক্তিই কারো জন্য সুপারিশ করতে পারবেন না। তবে মহান আল্লাহ তাআলা যাকে অনুমতি দেবেন; তারা ব্যতিত। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও হাদিসে পাকে সুপারিশের কথা বলেছেন।

সাধারণত দুনিয়ার নিয়ম হলো-
কোনো মানুষ যদি বিপদগ্রস্ত হয় তবে, আপনজনরা তাকে বিপদমুক্ত করতে সচেষ্ট হয়, নিজেরা বিপদমুক্ত করতে না পারলে প্রভাবশালী কাউকে সুপারিশ ধরে। তাতে ব্যর্থ হলে অর্থ-সম্পদ খরচ করে। তাতেও ব্যর্থ হলে একযোগে নিজেদের সর্বশক্তি প্রয়োগ করে আপনজনদের বিপদমুক্ত করার চেষ্টা করে।

শরিয়তে মুহাম্মাদির আগে বনি ইসরাইল জাতির ধারণা ছিল-
তাদের ভ্রান্ত কাজগুলোও পরকালে তাদের বিপদমুক্ত রাখবে। কেননা তাদের পূর্ব-পুরুষদের মধ্যে অনেক নবি-রাসুল ছিলেন, তাঁরা আল্লাহ তাআলার দরবারে তাদের ব্যাপারে সুপারিশ করবে। তাদের মুক্তির ব্যবস্থা করে দেবেন। সে কারণেই মহান আল্লাহ তাআলা কুরআনুল কারিমে আয়াত নাজিল করে উম্মতে মুহাম্মাদির ধারণা সুস্পষ্ট করে দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন-
‘আর সে দিনেক ভয় কর, যে দিন একজন অন্যজন থেকে এতটুকুও উপকৃত হবে না এবং সে দিন কারো কোনো সুপারিশ গ্রহণ করা হবে না এবং কারো কাছ থেকে কোনো বিনিময় গ্রহণযোগ্য হবে না এবং তারা কোনো প্রকার সাহায্যও পাবে না।’ (সুরা বাকারা : আয়াত ৪৮)

এ আয়াতে কারিমায় বনি ইসরাইল জাতির ভ্রান্ত বিশ্বাস সম্পর্কে যেমন সজাগ ও সতর্ক করা হয়েছে। তেমনি উম্মতে মুহাম্মাদির জন্য এটি অনেক বড় একটি ম্যাসেজ।

তবে কারা সুপারিশ পাবে?
কুরআনুল কারিমের পরিভাষায় যারা সুপারিশ করতে পারবে; সে সম্পর্কেও সুস্পষ্ট ঘোষণা রয়েছে। পরকালে মানুষের জন্য তিন পন্থায় সুপারিশের ব্যবস্থা থাকবে। আর তাহলো-
> আল্লাহর অনুমতি
আল্লাহ তাআলা অনুমতি ছাড়া কেউ সুপারিশ করতে পারবে না। সুপারিশ পাওয়ার জন্য মহান আল্লাহ অনুমতি লাগবে। আল্লাহ তাআলা বলেন-
‘কে আছে সেই ব্যক্তি যে, আল্লাহ তাআলার অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করবে? (সুরা বাক্বারা : আয়াত ২৫৫)

> আল্লাহর সন্তুষ্টি
সুপারিশ করা ও সুপারিশ পাওয়ার জন্য মহান আল্লাহ তাআলা সন্তুষ্টির প্রয়োজন হবে। যাদের প্রতি মহান আল্লাহ সন্তুষ্ট থাকবেন তারাই সুপারিশ করতে পারবেন। আল্লাহ তাআলা বলেন-
‘শুধু তাদের জন্য সুপারিশ, যাদের উপর আল্লাহ তাআলা সন্তুষ্ট।’ (সুরা আম্বিয়া : আয়াত ২৮)

> ঈমানদার হওয়া
আল্লাহ তাআলা ঈমানদারদের জন্য সুপারিশ করার ব্যবস্থা রাখবেন আবার সুপারিশ পাওয়ারও ব্যবস্থা রাখবেন। পক্ষান্তরে অবিশ্বাসীরা কারও সুপারিশ পাবে না। তারা চিরস্থায়ী জাহান্নামী হবে। তাদের জন্য কেউ সুপারিশ করলেও কোনো কাজে আসবে না। কেননা আল্লাহ তাআলা বলেছেন-
‘আর সুপারিশকারীদের সুপারিশ তাদের কোনো উপকারে আসবে না।’ (সুরা মুদ্দাসসির : আয়াত ৪৮)

অন্য আয়াতে আল্লাহ তাআলা বিষয়টি সুস্পষ্টভাবে তুলে ধরেছেন-
‘আর সে দিনেক ভয় কর, যে দিন একজন অন্যজন থেকে এতটুকুও উপকৃত হবে না এবং সে দিন কারো কোনো সুপারিশ গ্রহণ করা হবে না এবং কারো কাছ থেকে কোনো বিনিময় গ্রহণযোগ্য হবে না এবং তারা কোনো প্রকার সাহায্যও পাবে না।’ (সুরা বাকারা : আয়াত ৪৮)

কুরআনুল কারিমে এ হুশিয়ারি কিংবা শিক্ষা উম্মতে মুহাম্মাদির জন্য সুস্পষ্ট সতর্কবার্তা। আল্লাহ তাআলার কোনো বিধান না মেনে কারো ওপর ভর করে জান্নাত পাওয়া বা সুপারিশ পাওয়া কোনোভাবেই সম্ভব নয়।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, পরকালের প্রস্তুতি নেয়া। ফরজ বিধানগুলো যথাযথভাবে আদায় করা। আল্লাহর প্রতি বিশ্বাস, সন্তুষ্টি লাভের মাধ্যমে প্রকৃত ঈমানদার হওয়ার চেষ্টা করা। আর এর মাধ্যমেই সুপারিশ পাওয়া সহজ হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে ঈমানদার হিসেবে কবুল করুন। তাঁর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে ময়দানে মাহশারে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শাফায়াত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু