শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:৫৫, ২১ এপ্রিল ২০২১

তীব্র গরমেও ঘর ঠাণ্ডা রাখবে পাঁচ গাছ

তীব্র গরমেও ঘর ঠাণ্ডা রাখবে পাঁচ গাছ

তীব্র গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। একটু প্রশান্তি পেতে আমাদের মধ্যে অনেকেই ঘরে এসি ব্যবহার করছে। কিন্তু সবার পক্ষে তো আর এসি কেনা সম্ভব নয়। তাই বেছে নিতে পারেন বিকল্প পথ।

সাধারণত নারীরা ঘর সাজাতে খুব পছন্দ করেন। তাইতো নানা রঙে না ঢঙে তারা ঘর সাজিয়ে থাকেন। শোভা বাড়াতে সখ করে অনেকেই আবার ঘরে গাছও লাগান। ঘর যেন সুন্দর দেখায় তার জন্য ঘরে কোণে বা বিছানার পাশে টেবিলের উপর বেশ সুন্দর নান্দনিক গাছ রাখেন। তবে  গাছ সম্পর্কে অনেক তথ্য আমরা জানি না।  

আপনি জানেন কী? এমন কিছু গাছ আছে যা গরমে আপনার ঘরকে অতি সহজেই ঠাণ্ডা রাখতে পারে। চলুন জেনে নেয়া যাক এমন কিছু গাছ সম্পর্কে যা গরমে আপনার ঘরকে ঠাণ্ডা রাখবে-

অ্যারিকা পাম

অ্যারিকা পাম গাছ অক্সিজেন উৎপাদন বৃদ্ধি করে। তাই এই গাছ ঘর ঠাণ্ডা রাখে।

রাবার ফিগ

রাবার ফিগ গাছটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ টেনে নেয়। এছাড়া ঘরের তাপমাত্রার ভারসাম্য বাড়ায়।

ছোট বট জাতীয় গাছ

বট উদ্ভিদ বায়ু শীতল এবং আর্দ্র রাখে। এই গাছ যেখানে লাগানো হয় সেই পার্শ্ববর্তী এলাকায় আর্দ্রতার পরিমাণও বাড়ে।

মানি প্ল্যান্ট

মানি প্ল্যান্ট অনেকের প্রিয় গাছ। এই গাছ তেমন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। গরমে ঘর ঠাণ্ডা রাখার জন্য এ গাছের জুড়ি নেই।

অ্যালোভেরা

ত্বক ও চুলের যত্নে আমরা অনেকে অ্যালোভেরা জেল ব্যবহার করি। অ্যালোভেরা পাতায় পানির পরিমাণ প্রচুর। তাই এই গাছও ঘর ঠাণ্ডা রাখে। তাই ঘরে রাখতে পারেন অ্যালোভেরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু