শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৩২, ২৩ জুন ২০২০

ডিটারজেন্ট ও ব্লিচিং পাউডার ছাড়াই কাপড় পরিষ্কারের দূর্দান্ত কৌশল

ডিটারজেন্ট ও ব্লিচিং পাউডার ছাড়াই কাপড় পরিষ্কারের দূর্দান্ত কৌশল

রোজকার জীবনে কাপড় ধোয়ার সমস্যায় অনেকেই বিরক্তবোধ করেন! কষ্টকর এই কাজটি বেশ সময়সাপেক্ষ ও শ্রমনির্ভর। বর্তমানে অনেকেই অবশ্য ওয়াশিং মেশিন ব্যবহার করে সেই পরিশ্রম অনেকটাই কমিয়ে নিয়েছে। তবে ডিটারজেন্ট বা ব্লিচ কাপড়সহ পরিবেশের জন্য বেশ মারাত্মক হয়ে থাকে। 

কাপড় পরিষ্কারক উপাদান হিসেবে আমরা সবাই ডিটারজেন্ট বা ব্লিচ ব্যবহার করে থাকি। কাপড় ঝকঝকে সাদা করার প্রচলিত উপায় হলো ব্লিচ ব্যবহার কর। তবে জেনে রাখা ভালো, আপনার স্বাস্থ্য ও পরিবেশের জন্য ব্লিচ ক্ষতিকর হতে পারে।

বিশেষ করে শিশুদের জন্য ব্লিচ খুবই মারাত্মক। ইউরোপিয়ান গবেষকদের দ্বারা পরিচালিত ২০১৫ সালের একটি গবেষণায় পাওয়া যায়, ঘরে ব্লিচ রাখার কারণে শিশুদের মধ্যে অসুস্থতার হার বৃদ্ধি পেয়েছিল, যেমন- টনসিলাইটিস বা টনসিলের প্রদাহ, ফ্লু এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যা। এছাড়া কাপড় থেকে ব্লিচ ধুয়ে ফেলার পর তা পরিবেশে দীর্ঘদিন ধরে থেকে যায়।

তবে ব্লিচ ছাড়াও সাদা কাপড়ের দাগ দূর করা যায় এবং বিকল্প অবিশ্বাস্য পরিষ্কারক উপাদানটি হলো লেবুর রস! লেবুর রস হলো প্রাকৃতিক ও পরিবেশবান্ধব সাদাকারক। ঘরের আরো অনেক কিছু পরিষ্কার করতে লেবুর রস ব্যবহার করা যায়। চামড়ার জিনিস পরিষ্কার করতেও লেবুর রস বিশেষভাবে চমৎকার।

লেবুর রস কীভাবে সাদা করে?

লেবুর রসে উচ্চমাত্রায় সাইট্রিক অ্যাসিড থাকে। এই অ্যাসিডের এনজাইম আপনার কাপড়কে প্রাকৃতিকভাবে ঢিলা করতে ও দাগ দূর করতে দাগের সঙ্গে বিক্রিয়া করে এবং কাপড়কে ঝকঝকে সাদা করে তোলে। সাদা কাপড় পরিষ্কারের জন্য সেরা পরিষ্কারক হলো লেবুর রস, কিন্তু রঙিন কাপড়ের জন্য এটি উপযুক্ত নয়- কারণ লেবুর রস রঙিন কাপড়কে দ্রুত বিবর্ণ করে তোলে।

কাপড় হাতে ধোয়ার ক্ষেত্রে লেবুর রস যেভাবে ব্যবহার করবেন-

দুই কাপ লেবুর রসের সঙ্গে এককাপ লবণ মেশান। এ দ্রবণে যে কাপড়টিকে পরিষ্কার করতে হবে তা ভেজান, তারপর ভালোভাবে ধুয়ে রোদে শুকাতে দিন। সূর্যালোকও প্রাকৃতিক সাদাকারক হিসেবে কাজ করে।

কাপড় ওয়াশিং মেশিনে ধোয়ার ক্ষেত্রে লেবুর রস যেভাবে ব্যবহার করবেন-

ওয়াশিং মেশিনেও ব্লিচ ছাড়া লেবুর রস ব্যবহারে কাপড়কে সাদা করা সহজ। আপনার ডিটারজেন্টের সঙ্গে শুধু এক কাপ লেবুস রস যোগ করুন ধুয়ে ফেলুন। এবার কাপড়কে রোদে শুকাতে দিন, কারণ সূর্যালোক সাদাকরণ প্রতিক্রিয়া বৃদ্ধি করে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু