শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২১

ঝাল মশলা খাবারে শরীরের যেসব উপকার হবে

ঝাল মশলা খাবারে শরীরের যেসব উপকার হবে

বাঙালির ভোজ মানেই অনেক মশলাপাতি দিয়ে রান্না করা ঝাল ঝাল খাবার। বাঙালি ছাড়াও মশলার কদর রয়েছে অনেক দেশেই। অনেকেই খাবারে ঝাল পছন্দ করে না। আবার স্বাস্থ্যের কথা ভেবে অনেকে মশলা কম দিয়ে রান্না করেন। তবে জানেন কি? ঝাল এবং মশলাদার খাবারেরও রয়েছে অনেক গুনাগুণ। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। 

শরীরের বিভিন্ন রোগের দাওয়াই ঝাল মশলা। ভেবে খানিকটা অবাক হচ্ছেন বটে! তবে অতিরিক্ত ঝাল এবং মশলাযুক্ত খাবার না খাওয়াই ভালো। এতে গ্যাস্ট্রিক ছাড়াও নানান সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেয়া যাক ঝাল মশলা আপনার শরীরে কী কী উপকার করতে পারে- 

> ঝাল ও মশলাদার খাবার মুডও ভালো করে। এতে সেরোটোনিন নামের ফিল-গুড হরমোন আছে। যাতে দুশ্চিন্তা-অবসাদ দূর করে মনকে ভাল রাখে। 

> প্রাচীনকালে পেটের সমস্যা মেটাতে কিছু মশলা ব্যবহার করা হত। এখনও আয়ুর্বেদ শাস্ত্রে তার উল্লেখ রয়েছে। হলুদ, জিরা, এলাচ, গোলমরিচের মশলার গুণ অনেকেরই জানা। এখন কারো সর্দি কিংবা কাশি হলে ঝাল খাবার খাওয়ার পরামর্শ দেয়া হয়। তাতে মুখের স্বাদও ফেরে।

> গবেষকদের দাবি ঝাল খাবারে যৌনক্ষমতা বাড়ে। ৩০ বছর বয়স হওয়ার পর পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমতে শুরু করে। ঝাল ও মশলাযুক্ত খাবার টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে। শারীরিক মিলনের সময় বেশিক্ষণ রতিসুখ অনুভব করা যায়।

> খাবারে জিরা, দারচিনি, হলুদের মতো মশলা ব্যবহার করলে ওজন কমে। একই উপকার পাওয়া যায় গোলমরিচ ও কাঁচা লঙ্কার ব্যবহারে। বিশেষজ্ঞদের দাবি, এতে পাকস্থলীর খাবারের চাহিদা কমে। ফলে কম খিদে পায়। আর তাতে ওজন কমার পথ সুগম হয়।

> অনেকে দাবি করেন মশলাযুক্ত ও ঝাল খাবারে ক্যান্সারের সম্ভাবনাকেও এড়ানো সম্ভব। তাদের যুক্তি, ঝাল খাবারে থাকা ক্যাপসাইসিনে অ্যান্টি-ক্যান্সার উপাদান থাকে। অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতেও সক্ষম। তবে কেউ কেউ আবার বলেন, এর প্রভাবে ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...