শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪০, ৪ জুন ২০২১

জামের সঙ্গে যে তিন খাবার খেলে হতে পারে মৃত্যুও

জামের সঙ্গে যে তিন খাবার খেলে হতে পারে মৃত্যুও

দেশীয় ফলের মধ্যে অন্যতম হচ্ছে জাম। এটি একটি গ্রীষ্মকালীন জনপ্রিয় ফল। ছোট ছোট কালো এই ফলগুলো খেতে দারুণ মজা। অনেকেই এই ফলটি ভর্তা করে খেয়ে থাকেন। তবে জামের তৈরি জেলি খেতেও অসাধারণ। এছাড়া শরীরের জন্য বেশ উপকারী এই ছোট্ট ফলটি। রসালো টক-মিষ্টি এই ফল ওজন কমাতেও সাহায্য করে।

জামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম, এছাড়াও ভিটামিন এ, সি, বি-৬, ও আরও অনেক উপকারী উপাদান থাকে।

তবে এমন কিছু খাবার আছে, যা জামের সঙ্গে খেলে আপনার ঘোরতর বিপদ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সেই তিনটি খাবার সম্পর্কে-

দুধ

দুধ খাওয়ার পরপরই কখনো জাম খাবেন না। কারণ দুধ আর জাম একসঙ্গে খেলে টক্সিক গ্যাস তৈরি হয়। এর থেকে কোষ্টকাঠিন্য, বদহজমের সমস্যা হতে পারে। তাই জাম খেলে দুধ অন্তত দুই ঘণ্টা পরে খাবেন।

আচার

জাম খেয়ে যেকোনো ধরনের আচার খাওয়া থেকে বিরত থাকুন। এতে করে পেটে বিষাক্ত যৌগ তৈরি হতে পারে। তাই যতই ভালো লাগুক না কেন জামের সঙ্গে আচার খাবেন না।

হলুদ

জাম খাওয়ার পরে হলুদ দেয়া কোনো খাবার খাবেন না। হলুদের অ্যান্টিসেপ্টিক গুণ রয়েছে ঠিকই, তবে জামের সঙ্গে খেলেই বিপদ বাড়বে। যদি কখনো ভুল করে খেয়েই ফেলেন তবে দেখবেন, পেটের মধ্যে একটা অস্বস্তি, ব্যথা বোধ হবে।

সূত্র: নিউজট্র্যাকলাইভ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু