মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:০৭, ৩০ জুন ২০২০

জামরুলের বিস্ময়কর কিছু স্বাস্থ্যগুণ!

জামরুলের বিস্ময়কর কিছু স্বাস্থ্যগুণ!

বর্ষাকালীন ফল জামরুল। তাইতো এই সময় বাজারে জামরুল খুব সহজেই পাওয়া যাবে। হালকা সবুজ, সাদা কিংবা লাল রঙের পানসে ধরনের ফল জামরুল। আবার এর কিছু কিছু ফল মিষ্টিও হয়ে থাকে। জামরুল শুধু খেতেই মজা নয়, এর রয়েছে রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণও।

আপনি চাইলে বাড়ির উঠান কিংবা ছাদেও এই গাছের চাষ করতে পারেন। জামরুল গাছে পোকা-মাকড় ও রোগবালাইয়ের তেমন কোনো উপদ্রব দেখা যায় না। কচি পাতা খেকো পোকার আক্রমণ দেখা দিতে পারে। সেক্ষেত্রে এদের দমনের জন্য প্রতি লিটার পানিতে ২ মিলি সুমিথিয়ন মিশিয়ে আক্রান্ত গাছে স্প্রে করলেই সমাধান মিলবে।

চলুন এবার জেনে নেয়া যাক জামরুলের বিস্ময়কর স্বাস্থ্যগুণ সম্পর্কে- 

ভিটামিন ‘সি’ ভরপুর

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সেই সঙ্গে ত্বকের লাবণ্য ধরে রাখতেও সাহায্য করে। ১০০ গ্রাম জামরুল থেকে ২২.৩০ মাইক্রোগ্রাম ভিটামিন সি পাওয়া যায়।

ক্যালসিয়াম সমৃদ্ধ

হাড় এবং দাঁতের জন্য খুবই গুরুত্বপূর্ণ নিউট্রিয়েন্টস হচ্ছে ক্যালসিয়াম। জামরুলে এই উপাদান ভরপুর। ১০০ গ্রাম জামরুলে ২৯ মাইক্রোগ্রাম ক্যালসিয়াম রয়েছে।

পটাশিয়ামের ভালো উৎস

জামরুলে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম রয়েছে। শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, কার্বোহাইড্রেট সঞ্চয় করতে পটাশিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আঁশ সমৃদ্ধ ফল

সাদা জামরুলে খাদ্যতালিকাগত আঁশে ভরপুর। যা হজমক্রিয়া ঠিক রেখে ডায়রিয়া এবং পেট ফাঁপা সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। আঁশ দেহের ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে এবং ওজন নিয়ন্ত্রণেও সহায়ক।

ভিটামিন ‘এ’ পাওয়া যায়

চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ পরিপোষক উপাদান ভিটামিন ‘এ’, যা জামরুলে প্রচুর পরিমাণে পাওয়া যায়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...