শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৯:০৩, ৫ এপ্রিল ২০২০

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সেবা চালু

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত সেবা চালু

কোভিড-১৯ বা করোনা ভাইরাসের প্রকোপের কারণে বন্ধ থাকা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা আবার চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ১৯ মার্চ থেকে এ সেবা বন্ধ ছিল। শনিবার থেকে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্রের নম্বর সংগ্রহ, সংশোধনসহ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

শনিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। এজন্য ভোটারকে বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট ওয়েবসাইট, services.nidw.gov.bd- তে প্রবেশ করতে হবে। এরপর নতুন ভোটার হওয়ার সত্ত্বেও জাতীয় পরিচয়পত্র না পেয়ে থাকলে সে বিষয়ে জানতে পারবেন ভোটাররা। এছাড়াও ওয়েবসাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং হালনাগাদে কী ধরনের প্রয়োজনীয় দলিলিক প্রমাণাদি লাগবে তার তথ্য জানতে পারবে।

অনলাইনে পাওয়া তথ্য যাচাই বাছাই শেষে পরে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। এর আগে করোনা ভাইরাস কোভিড ১৯ এর প্রকোপের কারণে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধনীর আগারগাঁও এর নির্বাচন প্রশিক্ষণ ইস্টিটিউটে জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন। পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়। তবে সাধারণ ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ালেও শনিবার থেকে অনলাইনের মাধ্যমে এনআইডি সংশোধন, তথ্য হালনাগাদের আবেদনের সেবা চালু করল নির্বাচন কমিশন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ