শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩০, ১৪ নভেম্বর ২০২০

ছুটির দুপুরে পাতে রাখুন কাশ্মীরি পোলাও

ছুটির দুপুরে পাতে রাখুন কাশ্মীরি পোলাও

কাশ্মীরি পোলাও অনেকেরই পছন্দের খাবার তালিকায় রয়েছে। এজন্য বিভিন্ন রেস্তোরাঁয় গিয়ে ভীড় জমান খাদ্যপ্রেমিকরা। আবার যেকোনো অনুষ্ঠানে ও অতিথি আপ্যায়নেও এই পোলাওয়ের বেশ চল রয়েছে। 

শুধু রেষ্টুরেন্ট কিংবা বিয়ে বাড়িতেই নয়, ছুটির দিনে চাইলে ঘরে তৈরি করতে পারেন এই কাশ্মীরি পোলাও। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কাশ্মীরি পোলাও তৈরির রেসিপিটি-

উপকরণ: বাসমতি চাল ২৫০ গ্রাম, সবজি (ফুলকপি, গাজর, বরবটি, মটরশুঁটি) পরিমাণ মতো, পনির ১০০ গ্রাম, কাজুবাদাম ১০ থেকে ১২টি, কিশমিশ এক চামচ, পেস্তা কুচি সামান্য, চেরি ৩ থেকে ৪ টি, জাফরান এক চিমটি, দুধ দুই কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, চিনি, লবণ স্বাদ মতো, ঘি পরিমাণ মতো, তেজপাতা একটি, আস্ত গরম মশলা প্রয়োজন মতো, তেল পরিমাণ মতো।  

প্রণালী: প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে দুধ, ক্রিম, চিনি ও জাফরান একসঙ্গে মিশিয়ে নিন। ফুলকপি ও পনির লবণ পানিতে ভাপিয়ে হালকা ভেজে নিন। কাজুবাদাম, কিশমিশ, গাজর, বিন, মটরশুঁটি হালকা ভেজে তুলে রাখুন। এবার প্যানে সাদা তেল ও ঘি গরম করুন। 

এরপর তেজপাতা ও আস্ত গরম মশলা ফোড়ন দিন। এরপর চাল দিয়ে নেড়েচেড়ে পানি দিন। ফুটে উঠলে দুধের মিশ্রণ ও লবণ দিন। পানি শুকিয়ে এলে সব একে একে দিয়ে দিন। হালকা করে নেড়ে নিন, খেয়াল রাখতে হবে যাতে চাল ভেঙে না যায়। এবার নামিয়ে উপর থেকে সামান্য জাফরান ছড়িয়ে পরিবেশন করুন কাশ্মীরি পোলাও।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...