শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৯, ৭ এপ্রিল ২০২০

চোখের মাধ্যমেও ছড়ায় করোনা, জানুন করণীয়

চোখের মাধ্যমেও ছড়ায় করোনা, জানুন করণীয়

করোনা ভাইরাস শুধুমাত্র নাক ও মুখের মাধ্যমে ছড়ায় এটি সম্পূর্ণ ভুল ধারণা। করোনা ছড়ানোর মাধ্যম হতে পারে মানুষের চোখও। একারণে চোখকেও করোনা থেকে রক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে মাস্ক পরা সত্ত্বেও মনের অজান্তে যখন-তখন চোখে হাত দেওয়ার কারণে অসংখ্য মানুষ করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হয়। 
 
যেভাবে সংক্রমণ ঘটে
বেশির ভাগ ক্ষেত্রে চোখের পানির সঙ্গে এই ভাইরাস চোখের নেত্রনালি হয়ে সরাসরি নাকে প্রবেশ করে এবং সেখান থেকে শ্বাসতন্ত্রে যায় এবং সংক্রমণ শুরু করে। এছাড়াও আক্রান্ত ব্যক্তি নিজ চোখ কচলে যেখানে হাত দেবে সেখানে রয়ে যাবে অসংখ্য করোনা জীবাণু।লক্ষণ
শুকনা কাশি, জ্বর, শ্বাসকষ্টের পাশাপাশি চোখ সংক্রমিত হলে যেসব লক্ষণ প্রকাশ পায় তা হলো :

চোখের মিউকাস পর্দার প্রদাহ বা কনজাংটিভাইটিস।

চোখ লাল বা গোলাপি বর্ণ ধারণ করা।

চোখ লাল হয়ে পানি ঝরা এবং চোখ চুলকানো।

করণীয়
কন্টাক্ট লেন্স যারা পরেন তারা যেন হাত বেশি বেশি পরিষ্কার রাখেন। লেন্স খোলা বা পরার সময় অবশ্যই হাত জীবাণুমুক্ত করে নিতে হবে।

যেকোনো উপায়ে হাত যেন চোখে-মুখে না যায় সে ব্যাপারে সচেতন হতে হবে। নিতান্তই চোখে হাত দিতে হলে টিস্যু পেপার ব্যবহার করা।বাইরে বের হলে মাস্ক ও চোখ ঢাকে এ রকম গগলস (চশমা) পরা।

বাইরে থেকে ঘরে ঢুকে উষ্ণ গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলা বা সাবান দিয়ে গোসল করা, কাপড়চোপড় কেচে ফেলা।

বারবার ক্ষারযুক্ত সাবান দিয়ে সর্বনিম্ন ২০ সেকেন্ড হাত ধোয়া।

চিকিৎসকদের রোগী ব্যবস্থাপনার সময় ফেস শিল্ড ব্যবহার করা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু